ভুল চিকিৎসা হয়নি, দাবি ডা. জাহীরের

 যুগান্তর প্রতিবেদন 
২২ নভেম্বর ২০২২, ০৬:০১ পিএম  |  অনলাইন সংস্করণ

রাজধানীর তেজগাঁওয়ে বেসরকারি ইমপালস হাসপাতালে রোগী মোমেনা হক মুনের কানের অস্ত্রোপচারে কোনো ভুল হয়নি বলে দাবি করেছেন হাসপাতালটির চিকিৎসক ডা. জাহীর আল-আমীন। 

মঙ্গলবার সেগুনবাগিচায় ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করে তিনি বলেন, বিএমডিসি গঠিত বিশেষ কমিটি তাদের বক্তব্য না নিয়েই মনগড়া রিপোর্ট দিয়েছেন; যার ভিত্তিতে তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে বিএমডিসি। 

অধ্যাপক ডা. জাহীর আল-আমীনের নিবন্ধন এক বছরের জন্য স্থগিত করে গত ১৬ নভেম্বর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. মো. লিয়াকত হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি জারি করে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। 

ভুল চিকিৎসা দেওয়া এবং একজন নারী রোগী মোমেনা হক মুনের প্রতি অবহেলা দেখানোর জন্য ২০ নভেম্বর থেকে এক বছরের জন্য তাকে বরখাস্ত করা হয়। 

ডা. আল-আমীন (বিএমডিসি রেজিস্ট্রেশন নং এ-১২৬৮৮) একজন সিনিয়র চিকিৎসক এবং ইএনটি ও হেড-নেক সার্জারি বিশেষজ্ঞ। এছাড়াও তিনি ইমপালস মেডিকেল সার্ভিসেস অ্যান্ড রিসার্চ সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। সংশ্লিষ্ট রোগী ২০২০ সালের মার্চে সেখানেই চিকিৎসাধীন ছিলেন।

সংবাদ সম্মেলনে ডা. আল-আমীন জানান, রোগীর ভুল অপারেশন হয়েছে এটা ঠিক নয়। অপারেশন অত্যন্ত সফলভাবে হয়েছে, যার প্রমাণ রোগীর এখন পর্যন্ত যে টিউমারের জন্য অপারেশন করা হয়েছিল তা থেকে মুক্ত আছেন। রোগীর মুখ বেঁকে যায়নি। বাংলাদেশ বা বিদেশের যে কোন ডাক্তার আমার উপস্থিতিতে পরীক্ষা করে দেখুক। তারা যদি বলে রোগীর মুখ বেঁকে গেছে সেটা আমি মাথা পেতে নেব। মুখ বাঁকা যদি আমার অদক্ষতার কারণে হয়ে থাকে তার সব দায়িত্ব আমার। এ ব্যাপারে আপনারা নিজেরাই রোগীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে পারেন।

সংবাদ সম্মেলনে ডা. জাহির আল-আমীনের কাছে চিকিৎসা নেওয়া বেশ কয়েকজন রোগী, সহকর্মী চিকিৎসক ছাড়াও হাসপাতাল সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন