ড্যাপ বাস্তবায়নে প্রথম কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

 যুগান্তর প্রতিবেদন  
২৩ নভেম্বর ২০২২, ১০:৪৬ পিএম  |  অনলাইন সংস্করণ

রাজধানীর বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। 

বুধবার রাজউক চেয়ারম্যান (সচিব) মো. আনিছুর রহমান মিঞার সভাপতিত্বে রাজউক ভবনে ড্যাপ কার্যনির্বাহী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। 

ওই সভায় অংশগ্রহণকারী সংস্থার প্রতিনিধিরা ড্যাপে অন্তর্ভুক্ত স্ব স্ব সংস্থার দায়িত্বভুক্ত উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের উদ্যোগ গ্রহণের ব্যাপারে একমত পোষণ করেন। আগামী তিন মাসের মধ্যে এ সংক্রান্ত বিস্তারিত কর্মপরিকল্পনা রাজউকে জমা দেওয়ার প্রতিশ্রুতি দেন। 
 
ড্যাপ বাস্তবায়ন সংক্রান্ত কমিটির প্রথম সভায় অংশ নেয়- রাজউকের সদস্য (পরিকল্পনা) মোহাম্মদ নাসির উদ্দীন, সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ) তন্ময় দাস ও রাজউকের নগর পরিকল্পনাবিদরা। 

এছাড়া অন্যান্য সংস্থার মধ্যে ছিল- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশন, কালীগঞ্জ পৌরসভা, ঢাকা ওয়াসা, ঢাকা পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষ-ডিটিসিএ, পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ড। 

সভায় রাজউকের নগর পরিকল্পনাবিদ এবং ড্যাপ বাস্তবায়ন সংক্রান্ত কার্যনির্বাহী কমিটির সদস্য সচিব মো. আশরাফুল ইসলাম নতুন ড্যাপে প্রস্তাবিত বিভিন্ন প্রস্তাবনা ও অগ্রাধিকারমূলক প্রকল্পের বিষয়ে বিস্তারিত বর্ণনা উপস্থাপন করেন। 

রাজউক সূত্রে জানা যায়, ইতোমধ্যে ড্যাপ অনুসারে রাজউক ও অন্যান্য সরকারি সংস্থা পদক্ষেপ গ্রহণ করেছে। এমআরটি করিডোর বরাবর স্টেশনকেন্দ্রিক ট্রানজিট ওরিয়েন্টেড ডেভেলপমেন্ট সংক্রান্ত পলিসি ও দিকনির্দেশনা প্রস্তুতকরণের জন্য রাজউক একটি প্রকল্প গ্রহণ করেছে। 

রাজউক অনুমোদিত আবাসন প্রকল্পের অন্তত একটি প্রধান সড়কে ‘আরবান লাইফ লাইন’ উদ্যোগ বাস্তবায়ন করা হবে। অর্থাৎ, ওই সড়কে পর্যাপ্ত গাছপালা, স্ট্রিট ফার্নিচার, দৃষ্টিনন্দন ও কার্যকরী আরবান ডিজাইনের মাধ্যমে নিরাপদ, উপভোগ্য, পথচারী ও সাইকেলবান্ধব হিসেবে গড়ে তোলা। রাজউক এ ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে। 
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন