বংশের ঐতিহ্য রক্ষায় মহিষের গাড়িতে বিয়ে

 ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি 
১৯ নভেম্বর ২০২২, ১২:৫৬ পিএম  |  অনলাইন সংস্করণ

বংশের সম্মান ও বাপ-দাদার ঐতিহ্য ধরে রাখতেই মহিষের গাড়িতে উঠে বিয়ে করতে গেলেন বর বেশে উপ-সহকারী মেডিকেল অফিসার উমর ফারুক। 

তিনি কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সদরের চন্দ্রখানা মুসুল্লি পাড়া গ্রামের কৃষক ফজলুল হকের ছেলে।

বর উমর ফারুক জানান, তার দাদা বিয়ে করেছেন হাতির পিঠে উঠে গিয়ে। আর বাবা বিয়ে করেছেন মহিষের গাড়িতে চড়ে গিয়ে। তাই বংশের পুরাতন ঐতিহ্য ধরে রাখতে তিনিও মহিষের গাড়িতে চরে বিয়ে করবেন বলে স্বপ্ন দেখতেন। সেই স্বপ্নকে বাস্তবায়ন ও বংশের ঐতিহ্য ধরে রাখতে শুক্রবার বিকালে মহিষের গাড়িতে করে বিয়ে করতে যান পার্শ্ববর্তী জেলা লালমনিরহাট সদর উপজজেলার কুলাহাট এলাকায়। 

ঘটক রাজু সরকার যুগান্তরকে বরেন, আমি অভিভূত। কারণ এখন আর গরুর বা মহিষের গাড়িতে উঠে গিয়ে কারো বিয়ে হয় না। বাংলার সাংস্কৃতি যুগে যুগে এরকম ছিল। কিন্তু এখন আর নেই। তাই এই নতুন আয়োজনে বিয়েটি সম্পুর্ন করেছি। 

কনে লালমনিরহাট সদরে কুলাঘাট এলাকার বেলালের মেয়ে বিলকিস আক্তার। লালমনিরহাট সরকারি কলেজের উদ্ভিদ বিদ্যায় অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী। 

ফুলবাড়ী মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক জয়নাল আবেদীন ও স্থানীয় বেনু মাস্টার জানান, ছেলে ও ছেলের পরিবারের ইচ্ছা ও তাদের বংশের ঐতিহ্য ফিরিয়ে আনতে ছেলে মহিষের গাড়িতে চরে বিয়ে করতে যান। 

বরের নানা শরিয়তুল্যাহ ও বড় বোন ফাতেমা জানান, তারা মুগ্ধ হয়েছেন। সেই সঙ্গে পুরাতন ঐতিহ্য ধরে রাখার জন্য সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জেলার খবর
অনুসন্ধান করুন