‘মেন্টাল হেলথ অ্যাম্বাসেডর’ প্রশিক্ষণ কর্মশালা

 মুহাম্মদ আবুল কাশেম, ভ্রাম্যমাণ প্রতিনিধি 
২১ অক্টোবর ২০২২, ১০:১৩ পিএম  |  অনলাইন সংস্করণ

রাজধানীতে লাইফস্প্রিংয়ের ‘মেন্টাল হেলথ অ্যাম্বাসেডর’ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার কৃষিবিদ ইনস্টিটিউট অডিটোরিয়ামে এ কর্মশালার আয়োজন করা হয়। 

এতে বক্তব্য দেন- মনোবিদ ইয়াহিয়া আমিন, হাসিনা খাতুন, মিথিলা খন্দকার, মনোরোগ বিশেষজ্ঞ ডা. সাঈদুল আশরাফ কুশল ও বিশেষজ্ঞ ডা. সুষমা রেজা। 

কর্মশালায় শিক্ষক, আইনজীবী, শিক্ষার্থী, অভিভাবক ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় সহস্রাধিক মানুষ উপস্থিত ছিলেন।

পারিবারিক বন্ধনগুলো সুদৃঢ় করে মা-বাবার সঙ্গে ছেলেমেয়েদের দূরত্ব কমানো ছাড়াও হতাশা, আত্মহত্যার মতো সামাজিক ব্যাধিগুলো প্রতিরোধে কিভাবে কাছের মানুষ সহযোগিতা করবে এবং মূল্যবোধের অবক্ষয় থেকে নিজেদের ও পরিবারকে রক্ষা করার উপায় নিয়ে বক্তারা আলোচনা করেন। 

এ সময় মনোরোগ বিশেষজ্ঞ ডা. সাঈদুল আশরাফ বলেন, আমরা ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন স্থানে মানসিক স্বাস্থ্যসেবা সহজলভ্য ও সম্পর্কের উন্নয়নে কাজ করে থাকি।

মনোবিদ ইয়াহিয়া আমিন বলেন, পারিবারিক বন্ধন ও সম্পর্কের যত্ন মানসিক সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

মনোবিদ মিথিলা খন্দকার ও ক্লিনিক্যাল মনোবিদ হাসিনা খাতুন আত্মহত্যা প্রতিরোধে দ্রুত সহযোগিতা করার বিষয়ে দিকনির্দেশনা দেন। 

বিশেষজ্ঞ ডা. সুষমা রেজা প্যারেন্টিং ও বাচ্চাদের সঙ্গে বড়দের সুসম্পর্কের মাধ্যমে তাৎক্ষণিকভাবে অনাকাঙ্ক্ষিত বিষয়গুলো কিভাবে এড়ানো যায়- সেই বিষয়ে দিকনির্দেশনা দেন। 

দেশব্যাপী মানসিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার প্রত্যয়ে লাইফস্প্রিং কাজ করে। মানসিক স্বাস্থ্যের সুস্থতায় প্রাথমিকভাবে তারা অভিজ্ঞ সাইকোলোজিস্ট ও সাইকিয়াট্রিস্টদের দিয়ে এ ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। 

ঢাকা ও চট্টগ্রামের পাশাপাশি মানসিক ও শারীরিক স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে লাইফস্প্রিংয়ের রয়েছে অনলাইন সেবা। বিশ্বের যে কোনো প্রান্ত থেকে লাইফস্প্রিংয়ের হটলাইন নাম্বারে (০৯৬৩৮৫০৫৫০৫) যোগাযোগ করে যে কেউ স্বাস্থ্যজনিত পরামর্শ ও বিশেষজ্ঞদের অ্যাপয়েনমেন্ট নিতে পারেন।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন