বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর সিটিও

 যুগান্তর ডেস্ক 
৩১ অক্টোবর ২০২২, ১০:৩৮ পিএম  |  অনলাইন সংস্করণ

কারিগরি ত্রুটির কারণে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বিঘ্নের ঘটনায় সংস্থাটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা বা সিটিওকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে। 

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সোমবারের ৮৪৩তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

ডিএসইতে বারবার লেনদেন বিঘ্নের ঘটনা তদন্তে গঠিত তদন্ত কমিটির কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ডিএসইর সিটিওকে ছুটিতে থাকতে হবে।

গত সোমবার (২৪ অক্টোবর) কারিগরি ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন বিঘ্নের ঘটনা ঘটে। এ ঘটনার পর ডিএসইর কারিগরি ত্রুটির কারণ ও সংস্থাটির প্রযুক্তিব্যবস্থার কার্যক্রম খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয় বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসানকে। কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে, বিএসইসির উপপরিচালক মোহাম্মদ ওরাইসুল হাসান, সিসিবিএলের মহাব্যবস্থাপক ইমাম হোসাইন, সিডিবিএলের মহাব্যবস্থাপক মঈনুল হক ও বিএসইসির সহকারী পরিচালক মোহাম্মদ দস্তগীর হোসাইনকে। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তাঁদের তদন্ত প্রতিবেদন কমিশনে জমা দিতে বলা হয়েছে।

এরপর গতকাল রোববার দাম সমন্বয়ের জটিলতার কারণে দেড় ঘণ্টা বিলম্বে লেনদেন শুরু হয় ডিএসইতে। লেনদেনের আগেই এ জটিলতা তৈরি হলেও বিলম্বে লেনদেন শুরুর বিষয়টি তাৎক্ষণিকভাবে ডিএসইর পক্ষ থেকে জানানো হয়নি। বিনিয়োগকারীদের পক্ষে বিভিন্ন ব্রোকারেজ হাউস থেকে ক্রয় বা বিক্রয়াদেশ দিতে গিয়ে দেখা যায়, লেনদেন যন্ত্রে কোনো আদেশ দেওয়া যাচ্ছে না। পরে বিষয়টি ডিএসইর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়। ফলে ওই দিন লেনদেন করতে গিয়ে বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউসের প্রতিনিধিরা ভোগান্তিতে পড়েন।

বিষয়টি নিয়ে আজ বিএসইসির কমিশন সভায় বিস্তারিত আলোচনা হয়। সভায় আলোচনার পর ডিএসইর সিটিওকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন