বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করলেন ভারতীয় হাইকমিশনার

 যুগান্তর প্রতিবেদন 
১৫ নভেম্বর ২০২২, ০৬:৫০ পিএম  |  অনলাইন সংস্করণ

বাংলাদেশের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। 

সোমবার রাতে রাজধানীর একটি অভিজাত হোটেলে বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতা ও চেম্বারগুলোর সঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হয়।

এ সময় প্রণয় ভার্মা বলেন, দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পৃক্ততার ওপর গুরুত্বারোপের ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে উল্লেখযোগ্যভাবে রূপান্তরিত করেছে। গত পাঁচ বছরে দ্বিপাক্ষিক বাণিজ্য দ্বিগুণেরও বেশি বেড়েছে। গত অর্থবছরে ভারতে বাংলাদেশের রফতানি প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানোয় এশিয়ায় বাংলাদেশের জন্য রফতানির বড় গন্তব্য হয়ে উঠেছে ভারত।

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা কমপ্রিহেনসিভ ইকনোমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্টের (সেপা) গুরুত্বের ওপর জোর দেন, যা উভয়পক্ষই আলোচনায় সম্মত হয়েছিল। এক্ষেত্রে একটি নতুন প্রাতিষ্ঠানিক কাঠামো ও সাপ্লাই চেইন সংযোগ তৈরি করে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

তিনি সীমান্তে উন্নত যোগাযোগ এবং বাণিজ্য অবকাঠামোর গুরুত্বের ওপর জোর দেন, যা ভারত ও বাংলাদেশ উভয়েরই দ্রুত অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে অর্থনৈতিক অংশীদারিত্বের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে সহায়তা করবে। 

এ প্রেক্ষাপটে তিনি অন্যান্য স্থলবন্দরে অবকাঠামোগত উন্নতির মাধ্যমে আইসিপি পেট্রাপোল-বেনাপোলের ওপর চাপ কমানো এবং বিধিনিষেধহীন বন্দরের সংখ্যা বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন, যা স্থলবন্দরে বিনিয়োগকে উৎসাহিত করবে।

সড়ক, রেলপথ, অভ্যন্তরীণ নৌ-পথ ও কোস্টাল শিপিংয়ের মাধ্যমে এই উপ-অঞ্চলের বৃহত্তর সহযোগিতা, একীভূতকরণ এবং বহুমুখী সংযোগের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন ভারতীয় হাইকমিশনার।

এই ইন্টারঅ্যাক্টিভ সেশনে বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক নেতা ও ব্যবসায়ী চেম্বার প্রধানরা উপস্থিত ছিলেন। ঢাকায় আগত সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের একটি প্রতিনিধি দলও এ অনুষ্ঠানে অংশ নেন।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন