‘টিভি নাটকে এখন ভাঁড়ামিটাই বেশি হচ্ছে’ (ভিডিও)

 শামীম হোসেন 
১৯ জুন ২০২২, ০৬:২২ পিএম  |  অনলাইন সংস্করণ

আগের তুলনায় এখন টিভি নাটকে মানুষ ও সমাজের কল্যাণে তথ্যের চেয়ে ভাঁড়ামি বেশি থাকে বলে মন্তব্য করেছেন গুণী অভিনয়শিল্পী মোমেনা চৌধুরী। তিনি মনে করেন, দ্রুত সময়ে ওপরে ওঠার প্রবণতা ও কাজের প্রতি নিষ্ঠা না থাকার কারণে অনেকেই ঝরে পড়ছেন।

যুগান্তরকে দেওয়া সাক্ষাৎকারে মোমেনা চৌধুরী বলেন, শুটিংয়ের অবসরে অনেক আগের 'মানিক চোর' নাটকটি দেখছিলাম। আমার সহশিল্পী ছিলেন হুমায়ুন ফরীদি ভাই। বৃন্দাবন দাসের লেখা দুর্দান্ত একটি নাটক। হাসির মধ্য দিয়ে এখানে চমৎকার বার্তা দেওয়া হয়েছে। কিন্তু এখন নাটকে ভাঁড়ামিটাই বেশি হচ্ছে। যদিও এখনকার নাটক বেশি দেখা হয় না। মানুষ ও সমাজের কল্যাণে বিনোদনটা খুব সস্তা হয়ে গেছে।

এ প্রজন্মের অভিনয়শিল্পীদের নিয়ে তিনি বলেন, দুঃখজনক হলেও সত্য— এখনকার বেশিরভাগ ছেলেমেয়ের মধ্যে আত্মনিবেদনের ঘাটতি আছে। কাজের প্রতি তারা কম মনোযোগী। সেটে আসছে, শট দিচ্ছে, চলে যাচ্ছে। সারাক্ষণ মোবাইল নিয়ে পড়ে থাকে। গল্প বা স্ক্রিপ্টের প্রতি কোনো খেয়াল তাদের থাকে না। সহশিল্পীদের সঙ্গেও ঠিকমতো কথাবার্তা বলে না। সব কিছু মিলিয়ে অধিকাংশ নতুনদের মধ্যে কাজের প্রতি নিষ্ঠা খুব কম। এ কারণেই অনেকেই ঝরে পড়ছে। আর গল্প কি হচ্ছে, সেটি তো আপনারা দেখছেন। জোর করে শুধু ফুটেজই বাড়ানো হচ্ছে। কাজ শেষে পারিশ্রমিক নিয়ে বাসায় ফেরার সময় নিজের কাছে খারাপ লাগে যে, কী করছি।

তিনি যোগ করেন, এখনকার মানুষের মধ্যে দ্রুত ওপরে ওঠার প্রবণতা বেশি। সেটি সব ক্ষেত্রেই। কাজের প্রতি ভালোবাসা কম। আমরা এখনো নিজেদের পকেটের টাকা খরচ করে থিয়েটার করছি। ভালোবাসি বলেই তো এটা করছি। মূল কথা হচ্ছে— টিকে থাকতে হলে আপনাকে অবশ্যই জানতেই হবে।

ঐতিহাসিক 'লাল জমিন' নাটক নিয়ে তিনি বলেন, গত ৩১ মার্চ 'লাল জমিন' নাটকের ৩০৩তম মঞ্চায়ন হয়েছে। বাংলাদেশের মঞ্চ নাটক ইতিহাসে একক অভিনয়ের ক্ষেত্রে এটিই প্রথম। এটা আমার জন্য অবশ্যই চ্যালেঞ্জিং। ঢাকার বাইরে শো করতে গিয়ে এমনও দেখেছি যে, মুক্তিযুদ্ধ কী অনেকেই তা জানেন না। আমি মনে করি, মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়ার বড় হাতিয়ার এই 'লাল জমিন'। সেই দায়িত্ববোধের জায়া থেকেই নাটকটি করে চলেছি।

মেয়ে নভেরা রহমানকে নিয়ে ভীষণ আশাবাদী মোমেনা। তিনি বলেন, সবাই চান তাদের সন্তানরা ভালো কিছু করুক। আমার মেয়ে কাজের প্রতি খুবই মনোযোগী। সহশিল্পী হিসেবেও সে খুব সহযোগী। ছোটবেলা থেকেই থিয়েটারের সঙ্গে যুক্ত। 'লাল জমিন' নাটকে মিউজিক ও প্রোডাকশন ম্যানেজার হিসেবে কাজ করেছে। 

নাটক ও ফিল্ম নিয়েও লেখাপড়া করেছে। সব কিছু মিলিয়ে সে ভালো একটা অবস্থানে যাবে বলে বিশ্বাস করি। মা হিসেবে আমি চাইব— অভিনয়ের ক্ষেত্রে সে আমাকেও ছাড়িয়ে যাবে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন