নোরা ফাতেহীর আগমনে বিশেষ চিঠি এনবিআরের

 যুগান্তর ডেস্ক 
১৪ নভেম্বর ২০২২, ১০:৫৬ পিএম  |  অনলাইন সংস্করণ
নোরা ফাতেহীর আগমনে বিশেষ চিঠি এনবিআরের
ফাইল ছবি

বলিউডের অভিনেত্রী নোরা ফাতেহীর কাছ থেকে আয়কর আদায় করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এজন্য সংস্কৃতি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরগুলোকে চিঠি পাঠানো হয়েছে। 

সোমবার এনবিআর থেকে বিষয়টি অবহিত করে জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালককেও চিঠি দিয়েছে এনবিআর।

তাদের কাছে নোরা ফাতেহী সঠিকভাবে আয়কর দিয়েছেন কিনা, তা নিশ্চিত করার অনুরোধ করেছেন এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তার। এছাড়া ওই অনুষ্ঠানে নোরা ফাতেহীর সঙ্গী অন্যান্য কলাকুশলীর কাছ থেকেও আয়কর আদায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

এনবিআরের চিঠির ভাষ্য অনুযায়ী, বিদেশি অভিনেতা ও অভিনেত্রীদের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কাছ থেকে বাংলাদেশে আসার অনুমতি বা ওয়ার্ক পারমিট নিতে হয়। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে এনবিআর জানতে পেরেছে, উইমেন লিডারশিপ করপোরেশনের ব্যবস্থাপনায় ১৮ নভেম্বর ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে ‘গ্লোবাল এচিভারস অ্যাওয়ার্ড ২০২৩ উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি তথ্যচিত্রের শুটিংয়ে অংশগ্রহণের জন্য নোরা ফাতেহীকে বাংলাদেশে আনার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে অনুমতি দেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, বিদেশি শিল্পীদের বাংলাদেশের যেকোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লিখিত পারিশ্রমিক ছাড়াও অন্যান্য খরচ যেমন- বিমান ভাড়া, অন্যান্য যাতায়াত খরচ, থাকা-খাওয়ার খরচসহ সব ধরনের খরচের পরিশোধিত অর্থের ওপর ৩০ শতাংশ হারে আয়কর আরোপিত হবে।

এর আগে গত ৩০ জুলাই রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে আসেন ভারতের খ্যাতনামা অভিনেত্রী শিল্পা শেঠী। কিন্তু তিনি কোনো ধরনের আয়কর দেননি বলে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সেল তদন্তে নামে। সে কারণে আয়োজক প্রতিষ্ঠান মিরর মিডিয়া অ্যান্ড প্রোডাকশন লিমিটেডের বিরুদ্ধে ইতোমধ্যে তদন্ত নেমেছে এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল। তদন্তে কর ফাঁকির সত্যতা মিলেছে বলে জানা গেছে। 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন