আইটি সার্টিফিকেশন

যুক্তরাষ্ট্রে কাজের সুযোগ দিচ্ছে ডিএমভি আইটি সার্ভিস

 আশরাফ ইমন, যুক্তরাষ্ট্র থেকে 
২৫ জানুয়ারি ২০২১, ০৩:৩০ পিএম  |  অনলাইন সংস্করণ

বিশ্বব্যাপী তথ্যপ্রযুক্তি খাতে নিত্যনতুন দ্বার উন্মোচন হচ্ছে। কর্মক্ষেত্রে আইটি বিষয়ক জানাশোনা থাকলে অগ্রাধিকার ভিত্তিতে কাজ পাওয়ার সুযোগ হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে আইটি বা ননআইটি সকল প্রতিষ্ঠানেই এখন তথ্যপ্রযুক্তি সম্পর্কে অবগত সার্টিফিকেটধারী মানুষের চাকরির ব্যাপক সম্ভাবনা তৈরি হয়েছে। তবে এ বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করা, সার্টিফিকেট নেয়া, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করা এবং সর্বশেষে চাকরির ইন্টারভিউতে অংশগ্রহণ করার সুযোগ পাওয়া বেশ কঠিন কাজ। তবে এই কঠিন কাজকে সহজ করে দিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক বাংলাদেশি প্রতিষ্ঠান ডিএমভি আইটি সার্ভিস এলএলসি। তারা এ বিষয়ে যাবতীয় কাজ করে দিচ্ছে। প্রশিক্ষণের জন্য সরাসরি ক্লাসে আসারও দরকার নেই। এখন অনলাইনেই ক্লাস করে সার্টিফিকেট অর্জন ও সোজা চাকরির ইন্টারভিউতে ডাক পাওয়া সহজ করে দিচ্ছে প্রতিষ্ঠানটি। 

আইটি সার্টিফিকেশনের প্রয়োজনীয়তা

২০২০ সালে এক প্রতিবেদনে দেখা যায়, ৬৩ শতাংশ প্রতিষ্ঠান কর্মীদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে আইটি সার্টিফিকেশনের প্রয়োজনীয়তা দেখে এবং নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করে। অন্যদিকে একজন আইটি সার্টিফাইড প্রার্থী কর্মক্ষেত্রে বেশি বেতন ও সুযোগ পেয়ে থাকে। কাঠামোগত জ্ঞান এবং তথ্যপ্রযুক্তির নিরাপত্তা জ্ঞানের জন্য সার্টিফাইড কর্মী বেশি প্রাধান্য পায়। এছাড়া সম্প্রতি বিশেষায়িত আইটি প্রশিক্ষণ ও সার্টিফিকেশন কর্ম ক্ষেত্রে ব্যাপক চাহিদা বৃদ্ধি করেছে। 

যুক্তরাষ্ট্রে চাকরির ব্যবস্থা করছে ডিএমভি আইটি সার্ভিস

অন্যদিকে সার্টিফিকেটধারী সবাই কর্মদক্ষ এবং উপযোগী নয়। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে ডিএমভি মেট্রোপলিটন অঞ্চলে ডিএমভি আইটি সার্ভিস এলএলসি তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণে সময়োপযোগী এবং প্রহণযোগ্য সেবা প্রদানের জন্য যাত্রা শুরু করেছে। ডিএমভি আইটি সার্ভিস তাদের শূন্য থেকে দক্ষ জেটিপি কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলছে। বিভিন্ন আইটি ভেন্ডর পরীক্ষার জন্য জেটিপি কোর্সটিতে অন্তর্ভুক্ত CompTIA A+, Network +, Security+ এই ZTP কোর্সটিতে বাস্তবিক জ্ঞান ও প্রাতিষ্ঠানিক দক্ষতার অপূর্ব সমন্বয় করা হয়েছে। এই প্রতিষ্ঠান শিক্ষার্থীদের চাকরির প্রস্তুতি, চাকরির সাক্ষাৎকারসহ যাবতীয় সহযোগিতা প্রদান করে থাকে।

প্রযুক্তি জ্ঞানশূন্য মানুষও সুযোগ পাবে

ডিএমভি আইটি সার্ভিসের কার্যক্রম সকল শিক্ষার্থীকে মৌলিক জ্ঞান থেকে সর্বোচ্চ দক্ষতা অর্জনে সহায়তা করে এবং শিক্ষার্থীর পূর্ব জ্ঞান না থাকলেও শিক্ষা কার্যক্রম বাধাগ্রস্ত হয় না। পূর্বেই বলা হয়েছে, জেটিপি কার্যক্রমে সকল মৌলিক সার্টিফিকেশন অন্তর্ভুক্ত করে। CompTIA A+, কোর্সটি শিক্ষার্থীদের কম্পিউটার বিষয়ক মৌলিক জ্ঞান যেমন: কম্পিউটার গঠন ও পরিচালনা, সমস্যা ও সমাধান, সফটওয়্যার বা হার্ডওয়্যার জ্ঞান প্রদান করে। Network+ কোর্সের মাধ্যমে নেটওয়ার্কের মৌলিক বিষয়াদি, সমস্যা ও সমাধান এবং নেটওয়ার্ক বিষয়ক নিরাপত্তা জ্ঞান লাভ করে। সর্বশেষ Security+ কোর্সের মাধ্যমে কম্পিউটারের নিরাপত্তা, দুর্বলতা, আক্রমণ ও ভবিষ্যৎ হুমকি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। 

অর্থায়ন ও সাশ্রয়ী মূল্যে আইটি প্রশিক্ষণ

ডিএমভি অঞ্চলে এই প্রতিষ্ঠান অন্য সবার থেকে আলাদা। কারণ প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পূর্ণ অনলাইন ভিত্তিক এবং প্রশিক্ষকগন দেশের অনুমোদিত স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে স্বীকৃত। প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম প্রতিদিন তিন ঘণ্টা, সপ্তাহে দুই দিন করে প্রায় তিন মাসব্যাপী অনুষ্ঠিত হয়। প্রতিটি ক্লাস রেকর্ড করে দেয়া হয় যাতে করে শিক্ষার্থীরা পুনরায় অধ্যয়ন ও মূল্যায়ন করতে পারে। 

কোর্স ফি কেমন?

ডিএমভি আইটি সার্ভিস জেটিপি কোর্সটি জন্য ৩৬০০ ডলার ধার্য করেছে এবং ছাত্র-ছাত্রীরা প্রতিষ্ঠানটি থেকে শূন্য শতাংশ সুদে পড়ালেখা সম্পূর্ণ করতে পারবে। তবে প্রতিষ্ঠানের কোনো কোর্সের জন্য ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশন ফি দিতে হয় না।

অ্যাফিলিয়েট বা রেফারেল করে আয়

ডিএমভি আইটি সার্ভিস সার্টিফিকেশন ছাড়াও অন্যান্য প্রযুক্তিগত শিক্ষাদান করে যেমন: CCNA, CEH, Azure, AWS, Java, Python এবং Data Science. ডিএমভি আইটি সার্ভিস যুক্তরাষ্ট্রের রাজধানীর নিকটে ভার্জিনিয়া রাজ্য থেকে তাদের সকল কার্যক্রম পরিচালনা করে এবং শিগগির নিউইয়র্ক শহরে কার্যক্রম চালু করতে যাচ্ছে। জেটিপি কোর্সটি অন্য কারো কাছে রেফারেল বা অ্যাফিলিয়েট করলে ১০০ ডলার আয় করার সুযোগ রয়েছে। বাংলাদেশিসহ পৃথিবীর যেকোনো রাষ্ট্র থেকে সবাই এই রেফারেল প্রোগ্রামে অন্তর্ভুক্ত হতে পারবে। প্রতিষ্ঠানের কার্যক্রম ও পাঠদান সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে https://www.dmvitservice.com/ এই ঠিকানা থেকে এবং ফোন করা যাবে +১ ৫৭১-৪৫৮-৯৯৫৩ এই নাম্বারে। 

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorporobash@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন