‘পৃথিবীর পথে বাংলাদেশ: সাইকেলে আলাস্কা থেকে টরন্টো’ গ্রন্থের প্রকাশনা উৎসব

 আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে 
১৬ নভেম্বর ২০২২, ০২:২৬ এএম  |  অনলাইন সংস্করণ

মুনতাসির মামুনের গ্রন্থ ‘পৃথিবীর পথে বাংলাদেশ: সাইকেলে আলাস্কা থেকে টরন্টো’ এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

১২ নভেম্বর সন্ধ্যায় টরন্টোর ৩০০০ ড্যানফোর্থ এভিনিউর মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রিনিং সেন্টারে টরন্টো ফিল্ম ফোরাম এর আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা ভাষার স্বনামধন্য কবি আসাদ চৌধুরী এবং গ্রন্থ নিয়ে আলোচনা করেন লেখক ও অনুবাদক ফারহানা আজিম শিউলি।

উল্লেখ্য, মুনতাসির মামুন একজন সাইকেল পরিব্রাজক ও পর্বাতোরাহী। পৃথিবীর ছয়টি মহাদেশে তিনি সাইকেলে ভ্রমণ করেছেন। পেশাগত জীবনে প্রকৌশলী মামুন ২০১৪ সালে তার অস্ট্রেলীয় বন্ধু সারাহ-জেন সল্টমার্শসহ ৯৪ দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে টরন্টোতে এসেছিলেন সাইকেল চালিয়ে। তাদের সেই ভ্রমণ বৃত্তান্ত চমৎকারভাবে উপস্থাপিত হয়েছে এই গ্রন্থে। ২৯২ পৃষ্ঠার বইটি গত অক্টোবর মাসে প্রকাশিত হয়েছে বাংলাদেশের ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) থেকে।

প্রকাশনা উৎসবে গ্রন্থটির মূল আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক ফারহানা আজিম শিউলি এমন একটি গ্রন্থ লেখার জন্য লেখক মুনতাসির মামুনের ভূয়সী প্রশংসা করেন। 

তিনি উল্লেখ করেন, লেখক যে মুন্সিয়ানায় নিজের সাইকেল ভ্রমণের বৃত্তান্ত শৈল্পিকভাবে উপস্থাপিত করেছেন তা বাংলা সাহিত্যে বিরল।

প্রধান অতিথির বক্তব্যের পর দর্শকদের সঙ্গে মুনতাসির মামুনের মনবিনিময় অনুষ্ঠিত হয়। প্রকাশনা উৎসবটি সঞ্চালনা করেন টরন্টো ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক মনিস রফিক।

উল্লেখ্য, মুনতাসির মামুন ১৯৮২ সালের ১০ নভেম্বর বগুড়ায় জন্মগ্রহণ করেন। সেই সময় তার বাবা বগুড়া সরকারি আজিজুল হক কলেজে শিক্ষকতা করতেন। মামুন পড়াশুনা করেছেন ধানমন্ডি গভঃ বয়েজ হাইস্কুল, নটরডেম কলেজ এবং গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে।

তিনি ওশান কনজারভেন্সি এবং ব্যানফ মাউন্টেন ফিল্ম ফেস্টিভ্যাল ওয়ার্ল্ড ট্যুরের বাংলাদেশ সমন্বয়ক। তিনি ভ্রমণ, অভিযান ও পরিবেশ নিয়ে লেখালেখি করছেন দুই দশকের বেশি সময় ধরে। পরিবেশ নিয়ে গবেষণা গণসচেতনতার জন্য তিনি ওয়ার্ল্ড ব্যাংকের ‘কানেক্ট ফর ক্লাইমেট’ এবং ব্রিটিশ কাউন্সিলের ‘ইন্টারন্যাশনাল ক্লাইমেট চ্যাম্পিয়ন’ পুরস্কারে ভূষিত হন। আলোকচিত্রী হিসেবে তিনি আইইউসিএনের ‘বায়োডাইভার্সিটি ইন ফোকাস’ এবং ‘ইন্টারন্যাশনাল এইডস সোসাইটি’ পুরস্কার লাভ করেছেন।

মুনতাসির মামুন আজীবন স্কাউট এবং বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের সদস্য। দেশে-বিদেশে তার তোলা আলোকচিত্রের ছয়টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

পর্বতারোহণ নিয়ে প্রকাশিত তার দুটি গ্রন্থ হচ্ছে ‘এভারেস্ট’ (২০০০৫) এবং ‘দ্য টার্টেল নেক’ (২০০৮)। মামুন ঢাকায় বসবাস করেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorporobash@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন