প্রভাবশালী বিজ্ঞানীর স্বীকৃতি পেলেন বাংলাদেশি গবেষক

 আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে 
২০ নভেম্বর ২০২২, ০২:৪৩ এএম  |  অনলাইন সংস্করণ

বিশ্বের প্রভাবশালী বিজ্ঞানীর স্বীকৃতি পেলেন বাংলাদেশি অধ্যাপক ড. এমএ হান্নান। নবায়নযোগ্য শক্তি নিয়ে উল্লেখযোগ্য গবেষণার ওপর ভিত্তি করে এ স্বীকৃতি দেওয়া হয় তাকে। ৬৯টি দেশের গবেষকদের এমন স্বীকৃতি দেয় যুক্তরাজ্যভিত্তির অ্যানালিটিক্স কোম্পানি ‘ক্লারিভেট’।

ড. এমএ হান্নান ইউনিভার্সিটি তেনাগা মালয়েশিয়ার (ইউনিটেন) অধ্যাপক। তার এ অর্জনে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা গর্বিত।

শুক্রবার মালয়েশিয়ার সরকারি সংবাদ সংস্থা বার্নামাকে দেওয়া এক বিবৃতিতে ইউনিটেন কর্তৃপক্ষ বলেছে, এ স্বীকৃতি নবায়নযোগ্য শক্তি প্রকৌশল ক্ষেত্রে ড. এমএ হান্নানের উল্লেখযোগ্য গবেষণা প্রকাশের পাশাপাশি ২০১১ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ১১ বছরের মধ্যে শীর্ষ ১% উদ্ধৃতিতে তালিকাভুক্ত হওয়ার ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে। প্রফেসর ড. এমএ হান্নান মোট ৭,৯১১টি উদ্ধৃতিসহ ওয়েব অব সায়েন্স ইনডেক্সে ধারাবাহিকভাবে ২৫৫টি নিবন্ধ প্রকাশ করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে- তিনি ৬৯টি দেশের সেরা গবেষকদের একজন; যারা এ স্বীকৃতি পেয়েছেন।

এদিকে ইউনাইটেড ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. নূর আজুয়ান আবু ওসমান বলেন, এ সাফল্য ইউনিটেনকে বৈজ্ঞানিক গবেষণার উৎকর্ষতায় বৈশ্বিক মঞ্চে এনেছে এবং বিশ্ববিদ্যালয় ও দেশের জন্য গৌরব বয়ে এনেছে।

এমএ হান্নান ১৯৯০ সালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশলে ডিগ্রি এবং এমএসসি পাশ করেন। ২০০৩ সালে পিএইচডি করেন ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম) থেকে। ২০০৭ সালে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেন।
 

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorporobash@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন