স্পেনে রেস্তোরাঁ ব্যবসায় বাংলাদেশিদের সফলতা

 কবির আল মাহমুদ, স্পেন থেকে 
২৩ নভেম্বর ২০২২, ০৯:৩২ এএম  |  অনলাইন সংস্করণ

স্পেনের সূর্য নগরীখ্যাত  মারবেলা। প্রতিবছর এ নগরীর প্রাকৃতিক সৌন্দর্য, নৈসর্গিক স্থাপত্য কলা, নিদর্শন উপভোগ করতে হাজারও পর্যটকের ভিড় জমে।

বছরজুড়ে পর্যটকদের আনাগোনা থাকায় দেশটির অন্যান্য শহরের তুলনায় এখানকার ব্যবসা বাণিজ্য দিন দিন প্রসারিত হচ্ছে।

স্পেনের রাজধানী শহর মাদ্রিদ থেকে ৫৮৫ কিলোমিটার দূরবর্তী এ শহরে বাংলাদেশিদের বসবাস খুবই কম। অন্তত ৪০ জন প্রবাসী বাংলাদেশি এ শহরে বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। তবে বাংলাদেশিরা রেস্তোরাঁ ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়ে সুনাম কুড়িয়েছেন। নতুন কর্মসংস্থান তৈরির পাশাপাশি তাদের পাঠানো রেমিট্যান্স দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করে মারবেলায় বসবাসরত বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল এসব কথা তুলে ধরেন।

গত বৃহস্পতিবার মাদ্রিদে দূতাবাসের হলরুমে ব্যবসায়ীরা রাষ্ট্রদূতকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। বাংলাদেশি ব্যবসায়ী জাছিম আহমদ, শিপলু সালাম ও মনজুর আহমদ এ সময় রাষ্ট্রদূতের সঙ্গে পরিচিত হন।

এ সময় দূতালয়প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, প্রথম কাউন্সিলর মুতাসিমুল ইসলাম, ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ উপস্থিত ছিলেন।

 

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorporobash@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন