বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ

 যুগান্তর ডেস্ক 
২৩ নভেম্বর ২০২২, ১২:১৫ পিএম  |  অনলাইন সংস্করণ

পাকিস্তানের বেলুচিস্তানে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে উদ্বেগ প্রকাশ করেছেন বেলুচিস্তান ন্যাশনাল পার্টির (বিএনপি) নেতা সরদার আখতার জান মেঙ্গল।

কোয়েটায় একটি কর্মী সম্মেলনে বক্তৃতাকালে তিনি এই উদ্বেগ প্রকাশ করেন। খবর ভারতীয় সংবাদ সংস্থা এএনআইয়ের।

তিনি বলেন, বেলুচিস্তানে মানবাধিকারের চরম লঙ্ঘনের বিরুদ্ধে এবং বিভিন্ন সরকারের জনগণের সমস্যাগুলোকে ক্রমাগত অবহেলা করার বিরুদ্ধে আমাদের দল স্পষ্ট অবস্থান নিয়েছে।

মেঙ্গল বলেন, বেলুচিস্তান ন্যাশনাল পার্টি কখনো কারও সঙ্গে কোনো গোপন চুক্তি করেনি। তবে সবসময় বেলুচিস্তান ও বেলুচ সম্প্রদায়ের সম্মিলিত জাতীয় স্বার্থ রক্ষায় কাজ করেছে।

তিনি বলেন, বেলুচিস্তানের প্রতিটি ইঞ্চি ভূমি তাদের কাছে পবিত্র এবং তা রক্ষা করা তাদের দায়িত্ব। দল জনগণের কাছে যা প্রতিশ্রুতি দিয়েছে তা করতে তারা শাসকদের চাপ দেবেন।

মেঙ্গল বলেন, একটি সুপরিকল্পিত ষড়যন্ত্রের আওতায় বিএনপিকে দুর্বল করার জন্য মিথ্যা খবর ও গুজব ছড়ানো হচ্ছে। কিন্তু এসব প্রচেষ্টা ব্যর্থ হবে।

এদিকে আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি) সংসদীয় নেতা আসগর খান আচাকজাই বলেছেন, তারা পশতুন সম্প্রদায়ের মর্যাদা এবং বেলুচিস্তানে শান্তি পুনরুদ্ধারের সংগ্রামে আত্মসমর্পণ করবে না।

তিনি আরও বলেন, যদি একটি সংহত ষড়যন্ত্রের অধীনে পশতুন এলাকায় অস্থিরতা অব্যাহত থাকে, তা হলে যুবকদের নিয়ন্ত্রণ করা অসম্ভব হয়ে পড়বে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন