ভারতের ‘স্কটল্যান্ড’ কুর্গ

 হাসিবুর রহমান, ভারত থেকে 
১৪ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৩ এএম  |  অনলাইন সংস্করণ

আপনি যদি স্কটল্যান্ড না যেতে পারেন তাহলে কুর্গ‌ আপনার সব ইচ্ছা পূরণ করে দেবে। ভারতের ‘স্কটল্যান্ড’ই (Scotland of India) পূরণ করবে আপনার এই স্বপ্ন।

এটা আবার কোথায়- এমনটাই ভাবছেন তো? কুর্গ দক্ষিণ ভারতের জনপ্রিয় পর্যটন কেন্দ্র (Coorg)।

কফির জন্য বিখ্যাত, কর্নাটক রাজ্যের একটি সুন্দর পর্যটন কেন্দ্র হলো কুর্গ বা কোড়াগু। সেখানে যাবার ইচ্ছা ছিল বহুদিন ধরে, করোনার কারণে যাওয়া হয়নি। 

তাই গত বছর সেপ্টেম্বর মাসে আমরা কয়েকজন বন্ধু মিলে ঘুরে আসলাম কুর্গ থেকে। এখানে পর্যটকরা বারবার ছুটে আসেন প্রকৃতির টানে। কুর্গের শান্ত-শীতল পরিবেশ মন কেড়ে নেয় ছোট থেকে বড় সবার। যদি আপনি দক্ষিণ ভারত যাওয়ার প্ল্যান করে থাকেন, তাহলে কুর্গকে অবশ্যই রাখুন লিস্টে।

মন্দিকেরি দুর্গ কুর্গের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এটি কুর্গের সৌন্দর্য ও সংস্কৃতিকে তুলে ধরে। কর্ণাটকের পাহাড়ি অঞ্চলকে যদি আরও কাছ থেকে দেখতে চান তাহলে ঘুরে আসতে পারেন ব্রক্ষ্মগিরি হিলস থেকে। এখান থেকে কুর্গ‌কে আরও
সুন্দর দেখায়।

এখানকার কফি বাগানে দেশের সেরা কফি তৈরি হয়। সুবিস্তীর্ণ মালভূমির মধ্যে রাবার, কফি আর কোকর বাগিচা সৌন্দর্য বাড়িয়েছে অতীতের কোডাবা উপজাতিদের বীরভূমি কুর্গের। এই জায়গাকে ভারতের স্কটল্যান্ড নামেও ডাকা হয়। কফি, গোলমরিচ আর এলাচ হলো কুর্গের প্রধান ফসল। 

কুর্গ সমুদ্র থেকে ৩৫০০ ফুট উঁচুতে অবস্থিত। কুর্গ হোমমেড চকলেট আর মশলার জন্যও বিখ্যাত। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এখানে রয়েছে ১৮২০ সালের তৈরি ওমকারেশ্বর মন্দিরটি। মন্দিরটির কারুকার্য দেখতেই পর্যটকেরা ভিড় করেন এখানে।

কখন ভ্রমণে যাবেন

সেপ্টেম্বর থেকে মার্চ কুর্গ ভ্রমণের সেরা সময়। 

কীভাবে যাবেন

কুর্গে কোনো এয়ারপোর্ট বা রেলস্টেশন নেই। ভারতের যে কোনো বড় শহর থেকে বেঙ্গালুরুর জন্য ট্রেন আর ফ্লাইট আছে। ওখান থেকে বাস/ট্যাক্সি করে মাদিকেরী যেতে পারেন। বেঙ্গালুরু থেকে মাদিকেরী ২৬০ কিলোমিটার দূর আর KSRTC এর ভালো ভলভো বাস সার্ভিস ৬ ঘণ্টায় পৌঁছে দেয়। মাঙ্গালুরু হয়েও যেতে পারেন; যেখান থেকে মাদিকেরী ১২০ কিলোমিটার দূর। 

বেঙ্গালুরু থেকে মাঙ্গালুরুর জন্য ট্রেন আর ফ্লাইট আছে। মাদিকেরীর নিকটতম বড় রেলওয়ে জংশন মাইসোর জংশন। মাইসোর থেকে মাদিকেরীর দূরত্ব ১১৭ কিলোমিটার। গাড়ি ভাড়া করে এই পথে সহজেই আসা যায়। সময়
লাগে আড়াই ঘণ্টার মতো।

আর কলকাতা হয়ে যেতে চাইলে আপনাকে হাওড়া থেকে ট্রেনে করে মাইসোর। সেখান থেকে গাড়ি করে পৌঁছে যাবেন কুর্গে। বিমানে করে গেলে আপনাকে নামতে হবে ম্যাঙ্গালোর বিমানবন্দরে। সেখান থেকে ১৩৬ কিলোমিটার দূরে কুর্গ।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-jugantorlifestyle@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন