'ডার্ক চকলেট' গ্রন্থের মোড়ক উন্মোচন

 অনলাইন ডেস্ক 
২০ মার্চ ২০২২, ০২:৩১ এএম  |  অনলাইন সংস্করণ

প্রবাসে থেকেও বাংলাদেশে বই বের করা যায়?  কত শত ঝক্কি ঝামেলা!  প্রুফ রিডিং, প্রিন্টিং, প্রকাশনা আরো অনেক দূর্বোধ্য কাজকে বশে আনতে হয়, তবেই না বইয়ের মুখ। তবে এত সব ঝামেলা পাশ কাটিয়ে ঠিক নিজের বইটিকে বাজারে আনতে সক্ষম হয়েছেন  অস্ট্রেলিয়ার প্রবাসী সাংবাদিক নিজর্ন মোশাররফ। 

রোমান্টিক থ্রিলার গল্পের বইটি একুশে বইমেলা ২০২২ এ  আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করা হয়। ১৬ মার্চ সন্ধ্যায় সোহরাওয়ার্দী উদ্যানে বাংলা একাডেমির গ্রন্থ উম্মোচন মঞ্চে আনুষ্ঠানিক মোড়ক উন্মোচিত হয়।

রোমান্টিক সাসপেনশন সমন্বয়ে বইটির নাম রাখা হয়েছে 'ডার্ক চকলেট'। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট্য নাগরিকবৃন্দসহ প্রফেশনাল ব্যক্তিবর্গ । শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এবং নিউইয়র্ক প্রবাসী ও দেশবরেণ্য শিক্ষানুরাগী মোশাররফ হোসেন খান চৌধুরী যৌথভাবে মোড়ক উন্মোচন করেন। লেখক ও মানবাধিকার কর্মী মঞ্জুর হোসেন ঈসার অনুষ্ঠানটি উপস্থাপনা করেন। এতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ প্রতিবেদন-এর চীফ নিউজ রিপোর্টার ও মিডিয়া লিংক-এর সিইও মোঃ সাইফুল ইসলাম শুভ

এ সময় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, জগন্নাথ হলের সাবেক প্রভোস্ট অধ্যাপক ড. অসীম সরকার, বীর মুক্তিযোদ্ধা জহুরুল হক, কবি টিমোনী খান এবং লেখক ও সাংবাদিক মেহেদী হাসান।

অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, প্রবাসে থেকেও নির্জন মোশাররফ তার লেখালেখি চালিয়ে যাচ্ছেন, এটি অনেক কঠিন কাজ। একসাথে রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতিকে শক্তিশালী করছেন, অন্যদিকে সাহিত্য ও শিল্প-সংস্কৃতি জগতে অবদান রাখছেন। এই তরুনদের হাত ধরে দেশ আরো এগিয়ে যাবে।

মোশাররফ হোসেন খান চৌধুরী বলেন, আমি নিজে একজন প্রবাসী। প্রবাস জীবনে থেকে বই লেখা বা সাংবাদিকতা করা কত কঠিন আমি জানি। এই ব্যস্ততার মধ্যেও নির্জন মোশাররফ একটি বই প্রকাশ করেছেন। আমি সকল প্রবাসীদের পক্ষ থেকে নির্জন মোশাররফকে অভিনন্দন জানাই। তারুণ্যের এই জয়যাত্রা অব্যাহত থাকুক এই প্রত্যাশা করছি।

বইটি প্রকাশ করেছে অদ্রি প্রকাশ। একুশে বইমেলায় অদ্রি প্রকাশের স্টল ছাড়াও বাংলাদেশ রাইটার্স গিল্ড-এর স্টলসহ সহ কয়েকটি স্টলে বইটির উপস্থিতি দেখা যায়।

লেখক নির্জন মোশাররফ প্রবাস থেকে তার লিখিত অনুভূতি প্রকাশ করে বলেন, রোমান্টিক থ্রিলার ঘরানার বইটিতে থাকছে চিরচেনা আবহ, চমৎকার ভাষা শৈলী ও রুদ্ধশ্বাস গল্প। নাটকীয় মোড় সেই সাথে শিক্ষনীয় আলাপন ও অনুপ্রেরণামূলক বিষয়বস্তুর সমন্বয়ে থাকছে পরিপূর্ণ বিনোদনের খোরাক। বইটি হতে পারে একটি অন্য অনুভূতির গল্প, হতে পারে প্রিয়জনকে দেওয়ার মতো সুন্দর উপহার।

বইটির প্রকাশনার নেপথ্যে সহযোগিতার হাত বাড়িয়েছেন জাপান প্রবাসী সাংবাদিক ফখরুল ইসলাম, সাংবাদিক সাইফুল শুভ, যায়যায় দিনের সহ-সম্পাদক জাহানঙ্গীর বিপ্লব, অদ্রি প্রকাশনার কর্নধার বি এম হারিস সহ আরো অনেকে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন