‘শত কন্ঠে শত কবির শত কবিতা আবৃত্তি'

 অনলাইন ডেস্ক 
০৩ নভেম্বর ২০২২, ১২:২২ এএম  |  অনলাইন সংস্করণ

‘অন্তর মম বিকশিত করো অন্তরতর হে’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী শুক্রবার (৪ নভেম্বর)রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে  আবৃত্তিপ্রেমী'র আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় আবৃত্তি উৎসব ও মিলনমেলা।

শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এ আবৃত্তি উৎসব।

এবারের আবৃত্তি উৎসবের শিরোনাম 'শতকণ্ঠে শত কবি'র কবিতা আবৃত্তি'। মঞ্চে ১১২ জন কবির ১১৬টি কবিতা আবৃত্তি করবেন ১২১ জন আবৃত্তিশিল্পী।

কবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলামসহ বাংলা সাহিত্যের খ্যাতিমানা সব কবিদের কবিতা আবৃত্তি করার জন্য বেছে নিয়েছেন আবৃত্তি শিল্পীরা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবৃত্তি উৎসব ও আবৃত্তিশিল্পী মিলনমেলা-২০২২ এর আহবায়ক এবং বাংলাদেশ বেতারের সংবাদ ও অনুষ্ঠান উপস্থাপক গাউছুল আজম গাউস।

নতুন কবিদের কবিতাও আবৃত্তি করবেন আবৃত্তিশিল্পীরা।এছাড়া চর্যাপদ, কবি আলাওলের পদ্মাবতী, মধ্যযুগের বৈষ্ণব পদাবলি, নদের চাঁদ ও মহুয়ার পালা (মৈমনসিংহ গীতিকা), শ্রুতিনাটক,ভারতচন্দ্র রায়গুণাকরের অন্নদামঙ্গল কাব্যের অংশবিশেষ এর আবৃত্তি থাকছে এবারের উৎসবে।

‘শতকণ্ঠে শত কবি'র কবিতা‌ আবৃত্তির মতো এত বড় উৎসব অতীতে কখনো হয়নি বলে দাবি করছেন আয়োজকরা।

কবিতা ও আবৃত্তি পছন্দ করেন এমন ২ লাখ ২৩ হাজার মানুষ যুক্ত আছেন অনলাইন এই আবৃত্তি সংগঠনটিতে।

আবৃত্তিপ্রেমী গ্রুপে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের অভিসার কবিতাটি আবৃত্তি করে ভিডিও পোস্ট করে আলোচনায় এসেছেন ফরিদপুরের বোয়ালমারী থেকে নিভৃতচারী আবৃত্তিশিল্পী গাজী বিলকিস আরা জামান। এ আবৃত্তিশিল্পীও আবৃত্তির জন্য মঞ্চে আসছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ৪ পথশিশুকে আবৃত্তি প্রশিক্ষণ প্রদান করার পর মঞ্চে আবৃত্তি করার জন্য তাদেরকে সবার সামনে উপস্থাপন করা হবে। আবৃত্তি, কুইজ প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতা এবারের উৎসবে নতুন সংযোজন।

এবারের অনুষ্ঠানটি উদ্বোধন করবেন বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, স্বাধীনতা পদকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী আশরাফুল আলম এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর কবি ড. মুহাম্মদ সামাদ।

বৃত্তি উৎসবে উদ্বোধনী পর্বে সম্মিলিতভাবে শতকণ্ঠে আবৃত্তি করাবেন আর্যকণ্ঠ মীর বরকত।

এছাড়াও উপস্থিত থাকবেন শিল্প-সাহিত‍্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট ও গণ‍্যমান্য ব‍্যক্তিবর্গ।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন