আগামী বছরের শুরুতে এলএনজি আসছে ব্রুনাই থেকে

 যুগান্তর প্রতিবেদন 
২৪ নভেম্বর ২০২২, ১১:০২ পিএম  |  অনলাইন সংস্করণ
ফাইল ছবি
ফাইল ছবি

বাংলাদেশ ও ব্রুনাই দারুস সালামের মধ্যে জ্বালানি সহযোগিতা নিয়ে দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার ব্রুনাইয়ে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ব্রুনাইর প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্বালানি উপমন্ত্রী ইয়ং মুলিয়া দাতো সেরি পাদুকা আয়ং হাজী মাতসাটেজা বিন সোকাইয়া নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন। 

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে দীর্ঘমেয়াদি সহযোগিতার প্রক্রিয়া নিয়ে সভায় আলোচনা হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সহযোগিতার ক্ষেত্র বাড়াতে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ব্রুনাই দারুসসালাম হতে বার্ষিক ১ থেকে ১.৫ মিলিয়ন টন এলএনজি ২০২৩ সালের প্রথম থেকেই পেতে চাচ্ছি। ১০-১৫ বছর মেয়াদি চুক্তি হতে পারে। বর্তমান প্রেক্ষাপটে ব্র“নাই হতে গড়ে ২ লাখ ১০ হাজার টন ডিজেল ডেফার্ড পেমেন্টে আমদানির বিষয়েও আলোচনা হয়েছে। এসব বিষয়ে নতুন করে চুক্তি করতে হবে। ব্রুনাই জ্বালানি সহযোগিতা ও সহযোগিতার ক্ষেত্র বাড়াতে সম্মত হয়েছে।

বাংলাদেশ ব্রুনাই দারুসসালাম থেকে ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে মোট ৩ লাখ ২৫ হাজার ৯৭৫ টন ডিজেল আমদানি করেছে। ১০০ শতাংশ নিজস্ব রিফাইনারি থাকার শর্তের জন্য ব্রুনাইর কোম্পানি পিবি ট্রেডিং সেনডিরাইনবারহেড হতে ২০১৬ সালের পরে আমদানি করা সম্ভব হয়নি। বর্তমানে এই শর্ত শিথিল করা হয়েছে। 

১৬ অক্টোবর বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং অন্যান্য পেট্রোলিয়াম সরবরাহে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে ব্রুনাইর প্রধানমন্ত্রীর কার্যালয়ে জ্বালানি বিষয়ক স্থায়ী সচিব  ইয়ং মুলিয়া আযহার বিন হাজী ইয়ায়া, জ্বালানি বিভাগের পরিচালক মোহাম্মদ নিজাম বিন ইজমি, পেট্রোলিয়াম অথরিটির পরিচালক আড্রিয়াম ওয়াং কাই মিং, জ্বালানি বিভাগের জ্বালানি অংশীদারিত্ব ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক হাজী মো. জাকি বিন হাজী হাসানুল আস’সারি উপস্থিত ছিলেন। 

প্রতিনিধি দলে বাংলাদেশের পক্ষে-জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বিপিসির চেয়ারম্যান এবিএম আযাদ, পেট্রেবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক যাবেদ চৌধুরী ও ব্রুনাই এ নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনা উপস্থিত ছিলেন।  

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন