আইপিএলের জন্য বিশ্বকাপ হচ্ছে না এভাবে বলা কঠিন: শাহরিয়ার নাফীস

 আল-মামুন 
৩১ জুলাই ২০২০, ০৯:২৬ পিএম  |  অনলাইন সংস্করণ

মহামারী করোনাভাইরাসের কারণে এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে না। তবে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুত গতির পেসার শোয়েব আখতারের মতো অনেক ক্রিকেট বিশ্লেষক মনে করছেন, আইপিএলের জন্যই বিশ্বকাপ পেছানো হয়েছে। কারণ আইপিল না হলে প্রায় চার হাজার কোটি রাজস্ব হারাতো ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

ঈদুল আজহার ঠিক আগের দিন জুম্মার নামাজের পূর্বে যুগান্তরকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এ ব্যাপারে শাহরিয়ার নাফীস বলেছেন, বিশ্বকাপ পেছানো নিয়ে বিভিন্ন জনের বিভিন্ন মতামত থাকতেই পারে, সেটা স্বাভাবিক ব্যাপার। আইপিএলের জন্য বিশ্বকাপ হচ্ছে না এভাবে বলা খুব কঠিন।

বাংলাদেশ দলের প্রথম টি-টোয়েন্টি অধিনায়ক আরও বলেছেন, আইপিএল হল একটা দেশের ঘরোয়া টুর্নামেন্ট। এখানে অধিকাংশ লোকাল ক্রিকেটার, হাতে গোনা কয়েকজন বিদেশি ক্রিকেটার খেলে। আর বিশ্বকাপে বিভিন্ন দেশের অনেক প্লেয়ার থাকে। একসঙ্গে এতসব ক্রিকেটারদের কন্ট্রোল করা খুবই কঠিন।

জাতীয় দলে ‘সাবেক’ হয়ে যাওয়া শাহরিয়ার নাফীস বলেন, এখন ইংল্যান্ডে যে ক্রিকেট হচ্ছে, সেখানে দুই দেশের মধ্যে খেলা হচ্ছে। সিরিজ শুরুর আগে দুই দলের ক্রিকেটারদের কোয়ারেন্টিনে রাখা সম্ভব হয়েছে। আর আইপিল ঘরোয়া টুর্নামেন্ট। এখানে একটা দলে ছয়জন বিদেশি প্লেয়ার থাকে, তাদের কন্ট্রোল করা সহজ।

তিনি বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে না দেখেই আইপিএল হচ্ছে। করোনার এমন কঠিন পরিস্থিতিতে আইপিএল করতে পারা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের ক্রেডিট।

করোনায় বাংলাদেশের একাধিক সিরিজ বাতিল হওয়া প্রসঙ্গে নাফীস বলেন, আসলে পরিস্থিতি আমাদের কন্ট্রোলে নেই। যদি নিয়ন্ত্রণে থাকত তখন সিরিজ না হলে লাভ-ক্ষতির প্রশ্ন উঠত। এখন খেলার চেয়ে সুস্থ থাকা, স্বাভাবিক জীবন-যাপন করাই বড় চ্যালেঞ্জ। আমার মনে হয় না স্থগিত হওয়া সিরিজগুলো নিয়ে দুশ্চিন্তার কিছু আছে। ভবিষ্যতে সিরিজগুলো হলে তা পুষিয়ে যাবে।

সেপ্টেম্বরে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ দল, সেই সফরের আগে ঢাকা প্রিমিয়ার লিগ শুরু হলে ভালো হবে জানিয়ে নাফীস বলেন, ঈদের পর ঢাকা লিগ শুরু হলে জাতীয় দলের ক্রিকেটাররা কিছু ম্যাচ প্র্যাকটিস করার সুযোগ পাবে। তাছাড়া ঢাকা লিগ দ্রুত শুরু না হলে লোকাল দুইশ ক্রিকেটার ও কোচিং স্টাফরা সবাই বিপদে পরে যাবে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন