ইউএনএফপিএ বাংলাদেশের কান্ট্রি প্রতিনিধি ক্রিস্টিন ব্লখুস

 যুগান্তর প্রতিবেদন 
২২ জুন ২০২২, ০৬:৫৬ পিএম  |  অনলাইন সংস্করণ

ড. অসাটোর কেলসনের সফল মেয়াদ শেষে ইউএনএফপিএ বাংলাদেশের নতুন কান্ট্রি প্রতিনিধির দায়িত্ব নিলেন ক্রিস্টিন ব্লখুস। 

নরওয়ের নাগরিক ক্রিস্টিন ব্লখুস, আন্তর্জাতিক উন্নয়ন এবং মানবিক সহায়তা কার্যক্রমে ২০ বছরেরও বেশি অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশে এসেছেন গত তিন বছর ধরে, তিনি ফিলিস্তিনে ইউএনএফপি-এর প্রতিনিধি হিসাবে কাজ করেছেন। 

গাজা ও পশ্চিম তীরে তিনি যৌন ও প্রজনন স্বাস্থ্য,  জেন্ডারভিত্তিক সহিংসতা এবং যুব ও কিশোর-কিশোরীদের ক্ষমতায়নের ক্ষেত্রে ইউএনএফপি-এর মানবিক সহায়তা এবং উন্নয়ন কর্মসূচিতে নেতৃত্ব দিয়েছেন। এর আগে, তিনি প্রায় পাঁচ বছর ইউএনএফপিএ নেপালে ডেপুটি প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করেন।

ইতঃপূর্বে তিনি ইউএনএফপিএ এবং ইউএনডিপি-এর সঙ্গে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান, বলকান, এবং ইউএনডিপির ইউরোপ এবং সিআইএসের আঞ্চলিক ব্যুরোতে বিভিন্ন প্রেক্ষাপটে কাজ করেছেন। ২০০৫ সালের সুনামির পরে ইন্দোনেশিয়ায় একজন জুনিয়র প্রফেশনাল অফিসার হিসাবে হিউম্যানিটারিয়ান এবং জেন্ডারভিত্তিক সহিংসতা নিয়ে কাজ করার মাধ্যমে তিনি জাতিসংঘে কর্মজীবন শুরু করেন।

জাতিসংঘে যোগদানের আগে, তিনি ইন্টারন্যাশনাল প্ল্যানড প্যারেন্টহুড ফেডারেশনে এবং ইউকে এবং নরওয়েতে একাডেমিয়া এবং আন্তর্জাতিক উন্নয়ন পরামর্শক সংস্থাগুলোতে গবেষণা বিভাগে কাজ করেছেন।

মিস ব্লখুস লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে  ডেভেলপমেন্ট স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান এবং  ফ্রেঞ্চে ডবল ব্যাচেলর ডিগ্রি অর্জন করেছেন। নরওয়ে জিয়ান ছাড়াও, তিনি ইংরেজি, ফরাসি এবং স্প্যানিশ ভাষায় দক্ষ।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন