কাটাছেঁড়া ছাড়াই জরায়ু ও ডিম্বাশয়ের চিকিৎসা নিয়ে কর্মশালা

 যুগান্তর প্রতিবেদন 
১৬ জুলাই ২০২২, ০৬:১৯ পিএম  |  অনলাইন সংস্করণ

বারডেম জেনারেল হাসপাতালের সম্মেলনকক্ষে শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত দুদিনব্যাপী লাইভ ওয়ার্কশপ অন ট্রান্স ভেজাইনাল ন্যাচারাল, ভেজাইনাল অরিসিস, ট্রান্স লুমিনাল, এন্ডোস্কপি সার্জারি বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। 

কর্মশালার দ্বিতীয় দিন শনিবার ভারতের ভিনোটস একাডেমির পরিচালক বিশেষজ্ঞ চিকিৎসক ডা. সুয়েশ নাভাল ডিএনবি, এফএজিএলএস, বিশেষ অতিথি বারডেমের গাইনি ও অবসের অধ্যাপক ও প্রধান কনসালটেন্ট টি এ চৌধুরী, বারডেমের ইউরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মির্জা ফয়সাল, বারডেম জেনারেল হাসপাতালের গাইনি ও অবস বিভাগের প্রধান অধ্যাপক সামছাদ জাহান (শেলী), অধ্যাপক সালাম, গাইনি ও অবসের সহকারী অধ্যাপক এবং সহকারী পরিচালক ডা. নওশাবা তারান্নুম মাহতাব, গাইনি ও অবস বিভাগের সিনিয়র মেডিকেল কর্মকর্তা ডা. শাহনা শারমীন, ডা. রুমা সেনগুপ্তসহ কর্মশালায় ১৫ জন চিকিৎসক অংশ নেন। 

অংশগ্রহণরত ১৫ চিকিৎসকের হাতে সনদপত্র তুলে দেন ভারতের ভিনোটস একাডেমির পরিচালক বিশেষজ্ঞ চিকিৎসক ডা. সুয়েশ নাভাল ডিএনবি, এফএজিএলএস। ডা. সুয়েশ নাভালকে ক্রেস্ট ও উপহার দিয়ে সম্মাননা জানানো হয়। তার সহকারী হৃষিকেশকে উপহার ও সনদপত্র দিয়ে সম্মাননা জানানো হয়।

ডা. সুয়েশ নাভাল তার উপস্থাপনায় ভিনোটসের চিকিৎসা পদ্ধতির মাধ্যমে উন্নততর ল্যাপারোস্কোপি চিকিৎসার কলাকৌশল তুলে ধরেন। এ প্রসঙ্গে তিনি একরিয়াম পদ্ধতির মাধ্যমে জরায়ুর সার্জারির বিষয়টিও বিশদভাবে ব্যাখ্যা করেন । 

বারডেম জেনারেল হাসপাতালের গাইনি ও অবসের সিনিয়র মেডিকেল কর্মকর্তা ডা. শাহনা শারমীনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন গাইনি অ্যান্ড অবসের সহকারী অধ্যাপক এবং সহকারী পরিচালক ডা. নওশাবা তারান্নুম মাহতাব।

বারডেমের ইউরোলজি প্রধান অধ্যাপক ডা. মির্জা ফয়সাল বলেন, ভিনোটস একটি বিশেষ পদ্ধতি। এ বিশেষ পদ্ধতিতে অপারেশন করলে কোনোরকম কাটাছেঁড়া ছাড়াই জরায়ু ও ডিম্বাশয়ের চিকিৎসা করানো সম্ভব হয়। আমরা এ পদ্ধতি অবলম্বন করে রোগীকে চিকিৎসাসেবা দিতে পারব।

সভাপতির বক্তব্যে কর্মশালার সংগঠক, বারডেম জেনারেল হাসপাতালের গাইনি ও অবস বিভাগের প্রধান অধ্যাপক সামছাদ জাহান (শেলী) বলেন, এ নতুন অভিজ্ঞতা অর্জনে আমরা আনন্দিত। 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন