বাংলাদেশে পাওয়া যাবে অ্যামাজনের ক্লাউড সেবা

 যুগান্তর প্রতিবেদন 
০৫ নভেম্বর ২০২২, ০৭:৪৪ পিএম  |  অনলাইন সংস্করণ

এখন থেকে বাংলাদেশে পাওয়া যাবে অ্যামাজনের ক্লাউড সেবা। অর্থাৎ বাংলাদেশের ডেটা সেন্টারগুলোয় এবং অন-প্রেমিসিজ লোকেশনে স্থাপন করা যাবে এডব্লিউএস (অ্যামাজন ওয়েব সার্ভিসেস) আউট পোস্টস।

বাংলাদেশে আউট পোস্টস র‌্যাক সেবা চালু হওয়ার ফলে এখন থেকে দেশে অন-প্রেমিসিজ লোকেশনে কার্যক্রম পরিচালনা করা ও ডেটা ব্যবহারের ক্ষেত্রে এডব্লিউএসের সেবাগুলো ব্যবহার করা যাবে। পাশাপাশি এসবের ব্যবস্থাপনা ও কার্যক্রম পরিচালনায় নিকটস্থ এডব্লিউএস রিজিওনের সঙ্গে সংযুক্ত হওয়া যাবে।

এ বিষয়ে এআইএসপিএল-এ এডব্লিউএস ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়ার কমার্শিয়াল বিজনেসের প্রেসিডেন্ট পুনিত চান্দক বলেন, বাংলাদেশের গ্রাহকদের জন্য এডব্লিউএস আউট পোস্টস র‌্যাক নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত। এর মাধ্যমে এ অঞ্চলের গ্রাহকরা সেবার অভিজ্ঞতা বৃদ্ধি করার মাধ্যমে নিজেদের ব্যবসা এগিয়ে নিয়ে যেতে আরও কার্যকরী উপায়ে কাজ করে যেতে পারবেন। আর এ অবকাঠামো রক্ষণাবেক্ষণ করার দায়িত্ব থাকবে আমাদের।

তিনি আরও বলেন, এডব্লিউএস আউট পোস্টস র‌্যাকের মাধ্যমে গ্রাহকরা স্থানীয় পর্যায়ে তাদের ডেটা প্রসেস করতে পারবেন এবং কম লেটেন্সির অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে হাই-কোয়ালিটি মাল্টিপ্লেয়ার গেমিং অভিজ্ঞতা, ম্যানুফ্যাকচারিং এক্সেকিউশন সিস্টেম বা মেডিকেল ডায়াগনস্টিকের মতো খাতে আরও বেশি উদ্ভাবন আনতে পারবেন। আমরা বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করতে এবং এডব্লিউএস অংশীদারদের স্থানীয় পর্যায়ে ব্যবসার প্রবৃদ্ধিতে এবং বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখতে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন