বইমেলায় ‘শেয়ারবাজারের সহজপাঠ’

 যুগান্তর প্রতিবেদন 
০৪ মার্চ ২০২২, ১২:৫৬ পিএম  |  অনলাইন সংস্করণ

এবারের বইমেলায় বের হয়েছে সাংবাদিক আবু আলীর 'শেয়ারবাজারের সহজপাঠ'। বইটি প্রকাশ করেছে ‘জ্যোতিপ্রকাশ। বাংলা একাডেমি চত্বরে ৬৩৪ নম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে এ বইটি পাওয়া যাবে।

বইটিতে শেয়ারবাজারে কখন এবং কীভাবে বিনিয়োগ করবেন সেটি তুলে ধরেছেন। এছাড়াও কীভাবে চিনবেন ভালো-মন্দ শেয়ার? কোন শেয়ারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করবেন সেটিও  সাবলীল ভাষায় তুলে ধরার চেষ্টা করেছেন।  

সাধারণ মানুষ কীভাবে শেয়ারবাজারে ব্যবসা শুরু করবেন সে বিষয়টি অত্ন্ত নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে এ বইয়ে।

এতে আরো বলা হয়েছে,দেশের মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়গুলো সংগ্রহ করে বৃহদাকার পুঁজির সংস্থান করা যায়। এই পুঁজিবাজারই দেশের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়গুলো বৃহদাকার শিল্পায়নে বিনিয়োগ করার সুযোগ সৃষ্টি করেছে। বিনিয়োগকারীদেরও ব্যাপক লাভের সম্ভাবনা সৃষ্টি করে, তবে এই বাজারে বিনিয়োগে সতর্ক না হলে বড় ধরণের লোকসান হতে পারে । এই লক্ষ্যকে সামনে রেখেই ‘শেয়ারবাজারের সহজপাঠ’ রচনা করেছেন লেখক।

এ ব্যাপারে সাংবাদিক আবু আলী যুগান্তরকে বলেন, অনেক সময় বিনিয়োগকারীরা আবেগে বিনিয়োগ করে থাকেন। এতে লোকসানের মুখোমুখি হয়ে ক্ষতির শিকার হন। সব বিনিয়োগকারীই মুনাফা করতে চান। কিন্তু পারেন না। এজন্য সাধারণ বিনিয়োগকারীদের কথা বিবেচনা করেই আমি এ বইটি লিখেছি।

বইটির মূল্য : ১৮০ টাকা। মেলা উপলক্ষে ২৫% কমে ১৩৫ টাকায় পাওয়া যাচ্ছে।

প্রসঙ্গত, আবু আলী এক যুগেরও বেশি সময় ধরে পুঁজিবাজার রিপোর্টের সঙ্গে যুক্ত রয়েছেন। বর্তমানে তিনি দৈনিক আমাদের সময়ের সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত রয়েছেন। তিনি শেয়ারবাজারে কর্মরত সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সাধারণ সম্পাদক।

আবু আলীর প্রথম বই বের হয় ২০১৮ সালে। তার লেখা  প্রথম বই ‘শেয়ারবাজারের প্রাথমিক ধারণা’ । ২০২০ সালের একুশে বইমেলায় তার ‘মেঘ পাহাড়ের আলিঙ্গন ও ২০২১ সালে অমর একুশে বইমেলায় ভ্রমণ সংক্রান্ত ‘আকাশ থেকে জলে’ প্রকাশিত হয়।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন