ফিনল্যান্ডে ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের জন্য নতুন ঘোষণা

 ড. মো. মঞ্জুরে মওলা, ফিনল্যান্ড থেকে 
০৯ আগস্ট ২০২০, ১০:১৮ পিএম  |  অনলাইন সংস্করণ

ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সেকশনের (হেলসিঙ্কি) মতে বাংলাদেশি ছাত্র-ছাত্রী যারা ফিনল্যান্ডের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শরৎকালীন সেশন-২০২০ এ ভর্তি হবার সুযোগ পেয়েছেন, তাদের রেসিডেন্স পারমিট সংক্রান্ত যাবতীয় বিষয়ে তাদের শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে হবে। ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

কারণ করোনাভাইরাসের কারণে ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে দিল্লী ভিসা সেকশন অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ এবং তাদের বিশ্বস্ত আউটসোর্সিং অংশীদার ভিএফএস (যারা অ্যাপ্লিকেশন প্রাপ্তির একটি উল্লেখযোগ্য চুক্তি প্রক্রিয়াকরণ করে যেমন বায়োমেট্রি সংরক্ষণ এবং আবেদনকারীদের জন্য অ্যাপয়েন্টমেন্টের ব্যবস্থা করা)  পারমিট কেন্দ্রগুলো এখনও বন্ধ রয়েছে।  

ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সেকশনের জানা নেই কখন তাদের আউটসোর্সিং পার্টনার ভিএফএস-এর কেন্দ্রগুলো খুলতে পারে। তবে চলমান করোনাভাইরাস পরিস্থিতির ওপর নির্ভর করছে ভিএফএসের কার্যক্রম শুরু হওয়া। 
   
নয়াদিল্লীতে ফিনিস দূতাবাসের অভিবাসন বিভাগ যখন খুলবে (কখন খুলবে যদিও এই মুহূর্তে পূর্বাভাস দেওয়া খুব কঠিন) তখন ফিনিস ভিসা ইউনিট প্রাথমিকভাবে সেই শিক্ষার্থীদের বিষয়ে কাজ করবে যারা শরৎকালীন ২০২০ সালের পাঠদানে অংশ নিবে। 

অর্থাৎ বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের জন্য যেসব শিক্ষা প্রতিষ্ঠান শরৎকালীন পাঠদানের ব্যবস্থা করবে। শুধুমাত্র তারা প্রয়োজনীয় কাগজপত্রসহ দিল্লী দূতাবাসে আসার আগে তাদের অগ্রিম সাক্ষাতের বিষয় নিশ্চিত করতে হবে।  

এক্ষেত্রে ফিনিস দূতাবাসের অভিবাসন বিভাগ সর্বোত্তম চেষ্টা করছে যাতে করে নির্বাচিত ভর্তিচ্ছু সকল ছাত্র-ছাত্রীরা যথা সময়ে তাদের শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান কর্মসূচীতে অংশগ্রহণ করতে পারে।  

এখানে ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সেকশনের প্রদেয় চিঠির (ই-মেইল) কিছু অংশ হুবহু তুলে ধরা হলো- When opening the immigration section also in New Delhi, at some point not predicted as yet,  we will be primarily serving those students who are attending contact teaching in the fall 2020.  Various educational institutions have announced that they will not organize contact teaching in the fall semester 2020; From: MFA Visas Date: Wed, 5 Aug, 2020 at 4:52 PM)। 

যাদের শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানের প্রস্তাবের পরিবর্তে দূরশিক্ষণ (ডিসটেন্স লার্নিং) পাঠদানের ব্যবস্থা করেছে তাদের নয়াদিল্লীতে ফিনিস দূতাবাসের অভিবাসন বিভাগে অ্যাপয়েন্টমেন্ট বুক করার দরকার নাই। ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সেকশনের মতে, করোনাভাইরাসের কারণে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন পাঠদানের ব্যবস্থা করেছে।
   
ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সেকশন সকল ছাত্র-ছাত্রীদের পাঠ গ্রহণের আসন, পরবর্তী সেশনের জন্য সুরক্ষিত রাখা যায় কিনা এ বিষয়ে সকল শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করার প্রস্তুতি গ্রহণ করেছে।  

তাই সকল নির্বাচিত ছাত্র-ছাত্রীরা, ফিনল্যান্ডে শিক্ষা গ্রহণের আসন ধরে রাখার জন্য অতি সত্ত্বর তাদের শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে হবে। এক্ষেত্র করোনাভাইরাসের কারণে তারা সঠিক সময়ে পড়াশুনা সংক্রান্ত রেসিডেন্স পারমিট নাও পেতে পারে।
    
সর্বোপরি ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সেকশন এও বলেছে যে, এই দুর্ভাগ্যজনক পরিস্থিতিতে (করোনা মহামারীর কারণে) তারা ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের ভালো সেবা দিতে না পারায় অত্যন্ত দুঃখিত।

এখানে উল্লেখ্য, ফিনল্যান্ডে পড়তে ইচ্ছুক বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সমস্যাকে তুলে ধরার মাধ্যমে তা লাঘব করার জন্য বাংলাদেশ ডক্টরেটস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড (রেজিঃ বিডিপিএফ, আর ওয়াই ৩১১৭০৩২-৮) গত ১৬ জুন একটি চিঠি (ই-মেইল) প্রেরণ করেছিল ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর কাছে, যা দৈনিক যুগান্তরে প্রকাশ পায়।  

এছাড়াও গত ১০ জুলাই ফিনল্যান্ডে পড়তে ইচ্ছুক বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সমস্যাকে তুলে ধরার মাধ্যমে তা লাঘব করার জন্য বাংলাদেশ ডক্টরেটস প্লাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএফ) চিঠি দিয়েছিল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে দপ্তরে।  

ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় উত্তর প্রদান করে (ই-মেইল) ৮ জুলাই, যা দৈনিক যুগান্তরে প্রকাশ পায়। একইভাবে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দপ্তর থেকেও বিডিপিএফ তাদের চিঠির উত্তর পাবে বলে আশা করছে। 

বিডিপিএফ-এর উপদেষ্টা কমিটির সদস্য ড. সুনীল কুণ্ডু ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা সেকশনের সঙ্গে সর্বশেষ যোগাযোগ করার জন্য বাংলাদেশ ডক্টরেটস প্লাটফর্ম ইন ফিনল্যান্ডের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ।  

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorporobash@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন