বাংলাদেশ সম্পর্কে জানতে দূতাবাসে স্প্যানিশ শিক্ষার্থীরা

 ইসমাইল হোসাইন রায়হান, স্পেন থেকে 
১৫ নভেম্বর ২০২২, ০৪:৩১ এএম  |  অনলাইন সংস্করণ

মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন কমপ্লুতেনসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় জনকূটনীতি ও ‘বাংলাদেশ ব্র্যান্ডিং’ বিষয়ে ব্রিফ করা হয় প্রতিনিধিদের।

জনকূটনীতির পরিসরে স্পেনের বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশ ব্র্যান্ডিং কার্যক্রমের আওতায় মাদ্রিদের  কমপ্লুতেনসে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক ও আইন বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীদের একটি একাডেমিক প্রতিনিধি দল সম্প্রতি মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করে।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসির উপস্থাপনায় প্রতিনিধি দলটি বাঙালির আবহমান সাংস্কৃতিক ঐতিহ্য, ভাষা আন্দোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনালেখ্য ও বিশ্বশান্তির দর্শন, মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাস, বাংলাদেশের গণতান্ত্রিক রাজনীতি ও বহুত্ববাদী সমাজব্যবস্থা এবং অপ্রতিরোধ্য অর্থনৈতিক অগ্রযাত্রা ও প্রগতিশীল পররাষ্ট্রনীতি, স্পেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক এবং দূতাবাসের কূটনৈতিক কার্যক্রম সম্পর্কে প্রত্যক্ষ ধারণা লাভ করে।

গত এক দশকে বাংলাদেশের অর্জিত অভাবনীয় আর্থ-সামাজিক উন্নয়ন কীভাবে সম্ভব হয়েছে, সে বিষয়ে প্রতিনিধি দলটি মতবিনিময় সভায় উচ্ছ্বাস প্রকাশ করলে রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং জনগণের উদ্ভাবনী, পরিশ্রমী ও সৃজনশীল যৌথ প্রয়াসের ফলশ্রুতিতে এ বিস্ময়কর অগ্রগতি অর্জিত হয়েছে। ২০৪১ সালনাগাদ একটি উন্নত দেশে পরিণত হওয়ার অভীষ্ট লক্ষ্যে দৃঢ় পদক্ষেপে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

প্রতিনিধি দলটি দূতাবাসে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার এবং দূতাবাস মিলনায়তনে মাসব্যাপী চলমান বঙ্গবন্ধুর বাংলাদেশ ও বিশ্বশান্তি শীর্ষক চিত্র প্রদর্শনী পরিদর্শন করে। এ সময় গণহত্যার শিকার মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয়দানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঔদার্য সম্পর্কে প্রতিনিধি দলটি অবহিত হয়।

স্পেনের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে দূতাবাসের এ ধরনের সহযোগিতামূলক সম্পর্ক আরও সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorporobash@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন