মালয়েশিয়ার সামাজিক সমস্যা নিয়ে চিন্তিত মাহাথির মোহাম্মদ

 আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে 
১৩ জুলাই ২০২২, ০২:৫৬ এএম  |  অনলাইন সংস্করণ

মালয়েশিয়ার সামাজিক সমস্যা নিয়ে চিন্তিত মাহাথির মোহাম্মদ। গ্রাম এবং শহরের লোকদের মধ্যে সম্পদের বৈষম্যের মতো সামাজিক সমস্যাগুলো মোকাবেলা করার ক্ষমতার অভাব নিয়ে হতাশার কথা ব্যক্ত করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

৯৭ বছর বয়সেও দেশটির রূপকার মাহাথির একটি মিডিয়া সাক্ষাত্কারে বলেছেন, কীভাবে দেশকে উন্নত করা যায় সে সম্পর্কে তার অনেক ধারণা ছিল; তবে হতাশা প্রকাশ করেছেন কারণ তার সেই ধারণাগুলো বাস্তবায়নের ক্ষমতা নেই।

এখনো অনেক কিছু আছে যা মাহাথির করতে চান এবং তিনি সামাজিক সমস্যা নিয়ে খুবই চিন্তিত। যারা গ্রামে বাস করে তারা দরিদ্র কিন্তু শহরে যারা থাকে তারা তুলনামূলকভাবে ধনী।

মাহাথির মনে করেন, গ্রামে বসবাসকারী লোকদের মঙ্গল করার উপায় খুঁজে বের করতে হবে। কিন্তু এর জন্য, কর্তৃত্ব থাকা দরকার। আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার সংকল্প সম্পর্কে জানতে
চাইলে, মাহাথির ব্যাখ্যা করছিলেন যে তার সিদ্ধান্ত এসেছে কারণ অনেক লোক দেশ পরিচালনার বিষয়ে এখন অজ্ঞ ।

মাহাথির বলেন, মালয়েশিয়ার সম্ভাবনা এবং প্রচুর সম্পদ রয়েছে তবে নেতারা যদি সেগুলো কীভাবে ব্যবহার করতে না জানেন তবে এর কিছুই গুরুত্বপূর্ণ নয়। আমি দেখছি এই দেশের জন্য অনেক কিছু করা যেতে পারে। কি করতে হবে তা অনেকে জানে না বলে মনে হচ্ছে।

মাহাথির, যিনি মালয়েশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী ছিলেন, তিনি ২৪ বছর ক্ষমতায় ছিলেন, ১৯৮০ এবং ২০১৮-২০ থেকে দুটি মেয়াদে। 

গত মাসে মাহাথির বলেছিলেন, তিনি তার লাংকাউই সংসদীয় আসন রক্ষার জন্য পরবর্তী সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা বিবেচনা করবেন। তিনি বলছিলেন পেজুয়াং আসনটিতে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বেশ কয়েকজন প্রার্থীর দিকে নজর রাখা হয়েছে, তবে উপযুক্ত কাউকে পাওয়া না গেলে তিনি দাঁড়ানোর জন্য উন্মুক্ত থাকবেন।

১০ জুলাই অ্যাস্ট্রো আওয়ানির সাক্ষাৎকারে মাহাথির বলেন, রাজনীতিবিদদের সমালোচনার মুখোমুখি হতে প্রস্তুত থাকতে হবে। যদি আপনার হৃদয় টিস্যুর মতো নরম না হয়, তবে আপনার রাজনীতিতে যাওয়ার ইচ্ছা ভুলে যাওয়া উচিত। একজন রাজনীতিবিদকে সর্বদা সমালোচনা এবং অপমানের শিকার হতে বা এমনকি জনগণের দ্বারা ঘৃণার শিকার হতে প্রস্তুত থাকতে হবে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন