ট্রাম্পকে তলব করল ক্যাপিটল হিলে হামলার তদন্ত কমিটি

 অনলাইন ডেস্ক 
২২ অক্টোবর ২০২২, ১২:৪৮ পিএম  |  অনলাইন সংস্করণ

মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার বিষয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তলব করেছে তদন্ত কমিটি।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনা ঘটে এবং তা তদন্তের জন্য জানুয়ারি সিক্স কমিটি নামে একটি কমিটি গঠন করা হয়েছে।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদ সদস্যদের নিয়ে ৯ সদস্যের এ কমিটি তাদের তদন্ত এবং শুনানির শেষ পর্যায়ে রয়েছে। খবর বিবিসি ও রয়টার্সের।

এরই মধ্যে কমিটির নির্দেশনার প্রতি সম্মান না দেখানোর জন্য ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননকে কংগ্রেস অবমাননার দায়ে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

ট্রাম্পকে কমিটিতে তলব করে যে চিঠি দেওয়া হয়েছে, তাতে লেখা হয়েছে— এ পর্যন্ত আমরা যেসব শুনানি করেছি, তাতে আমরা তথ্যপ্রমাণসহ নিশ্চিত হয়েছি যে, আপনার নিয়োগ করা সাবেক কয়েক ডজন কর্মকর্তা এবং আপনি ব্যক্তিগতভাবে ২০২০ সালের নির্বাচনের ফল বদলে দেওয়ার নানামুখী পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করেছেন। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পথে বাধা সৃষ্টি করেছেন।

শুক্রবার ট্রাম্পকে এ চিঠি পাঠানো হয়। এর আট দিন আগে জানুয়ারি সিক্স কমিটিতে ট্রাম্পকে তলব করার বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়।

তদন্ত কমিটি জানিয়েছে, ট্রাম্পকে পাঠানো চিঠিতে প্রয়োজনীয় তথ্যপ্রমাণ জমা দেওয়ার জন্য আগামী ৪ নভেম্বর সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

এই সময়ে মধ্যে এসব তথ্যপ্রমাণ জমা দিতে হবে। এ ছাড়া কমিটিতে ১৪ নভেম্বরের মধ্যে ট্রাম্পকে হাজির হওয়ার জন্য বলা হয়েছে।

চিঠিতে সুস্পষ্ট করে বলা হয়েছে, আপনি হচ্ছেন আমেরিকার ইতিহাসে একমাত্র প্রেসিডেন্ট যিনি নির্বাচনের ফল বদলে দেওয়া এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করেছেন, যার চূড়ান্ত ফল হিসেবে ক্যাপিটল হিলে হামলা এবং প্রাণঘাতী সহিংসতার ঘটনা ঘটে।

 ক্যাপিটল হিলে হামলার ঘটনা তদন্তে গঠিত হাউস সিলেক্ট কমিটিতে সাতজন ডেমোক্র্যাট এবং দুজন রিপাবলিকান প্রতিনিধি পরিষদ সদস্য রয়েছেন।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : ট্রাম্পের অভিশংসন