বিমানবন্দরে মশা মারতে সমন্বিত ব্যবস্থা গ্রহণের নির্দেশ

 যুগান্তর প্রতিবেদন 
২০ নভেম্বর ২০২২, ০৯:৪৩ পিএম  |  অনলাইন সংস্করণ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশা মারতে সিভিল অ্যাভিয়েশন, উত্তর সিটি করপোরেশনসহ সবপক্ষকে বসে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

রোববার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। উত্তর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রিমি নাহরিণ। রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। এ সময় আদালত সিটি কর্পোরেশনকে উদ্দেশ করে বলেন, ডেঙ্গুতে মানুষ মারা যাচ্ছে কিন্তু মশা কেন মারতে পারছেন না। 

এর আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উপদ্রব থেকে সুরক্ষায় প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে ২০১৯ সালের ৩ মার্চ হাইকোর্টে রিট করেন আইনজীবী তানভীর আহমেদ। ওই রিটে প্রাথমিক শুনানি নিয়ে ২০১৯ সালের ১২ মার্চ রুল দেন হাইকোর্ট। 

রুলে শাহজালাল বিমানবন্দরে যাত্রী, দর্শনার্থীসহ অন্যদের মশার উপদ্রব থেকে রক্ষায় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা ও উদাসীনতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়।

এর মধ্যে বিমানবন্দরে মশার উপদ্রব নিয়ে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যম খবর-প্রতিবেদন প্রকাশ করে। সেসব খবর-প্রতিবেদন যুক্ত করে গত ফেব্রুয়ারিতে ফের প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশনা দিতে সম্পূরক আবেদন করেন রিটকারী আইনজীবী তানভীর আহমেদ। 

গত ২০ ফেব্রুয়ারি ওই আবেদনের শুনানি নিয়ে আদালত ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উপদ্রব নিয়ন্ত্রণে অবিলম্বে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। তার ধারাবাহিকতায় রোববার আদেশ দিয়েছেন আদালত।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন