৩৫ খণ্ডে সৈয়দ শামসুল হকের রচনাসমগ্র এখন বইমেলায়

 সাংস্কৃতিক প্রতিবেদক 
০৪ মার্চ ২০২২, ০৬:২৭ পিএম  |  অনলাইন সংস্করণ

বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনাসমগ্র ৩৫ খণ্ডে নিয়ে এলো প্রকাশনা সংস্থা ঐতিহ্য। অমর একুশে বইমেলায় ঐতিহ্য’র প্যাভিলিয়নে রচনাসমগ্রটি কিনতে পাওয়া যাচ্ছে।
 
গত বৃহস্পতিবার সৈয়দ শামসুল হকের স্মৃতিবিজড়িত বাসভবন গুলশানের মঞ্জুবাড়ি প্রাঙ্গণে লেখকের পরিবারের কাছে বইটি হস্তান্তর করা হয়।

সৈয়দ শামসুল হকের স্ত্রী কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে, তার প্রয়াণের পাঁচ বছর পর প্রকাশনা সংস্থা ঐতিহ্য ৩৫ খণ্ডে তার রচনাসমগ্র প্রকাশ করেছে। আমরা মনে করি এখন পাঠক সহজেই বিচিত্র-বর্ণাঢ্য সৈয়দ শামসুল হকের সৃষ্টিকর্মের সঙ্গে পরিচিত হতে পারবেন।
শামসুল হকের ছেলে সৈয়দ হক বলেন, বাবা সব সময় লেখার মধ্যে ছিলেন, মানুষের পক্ষে ছিলেন। ঐতিহ্য ১৯ হাজার ১১২ পৃষ্ঠার ৩৫ খণ্ড রচনাসমগ্র প্রকাশ করে বাংলা প্রকাশনা জগতের ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করেছে।

ঐতিহ্য'র প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম বলেন, ঐতিহ্য প্রকাশনা রবীন্দ্রনাথ, বিদ্যাসাগর, শরৎচন্দ্র, মানিক, বিভূতি, জীবনানন্দ, প্রমথ চৌধুরী, আল মাহমুদ, রশীদ করীম রচনাবলীর ধারাবাহিকতায় প্রকাশ করেছে ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র। আয়তনের বিশালতায় এবং বিষয়ের বৈচিত্র্যে এ রচনাসমগ্র বাংলা সাহিত্য এবং বাংলা প্রকাশনা জগতের ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা।

তিনি বলেন, আমরা সৈয়দ শামসুল হকের আরও বেশ কিছু রচনার সন্ধান পেয়েছি; যা সংকলন করলে আরও তিনটি খণ্ড প্রকাশ করা সম্ভব হবে। আমরা আশা করি, আগামী কয়েক মাসের মধ্যেই অবশিষ্ট রচনাগুলো ঐতিহ্য খণ্ডাকারে প্রকাশ করবে।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন