হতাশ হয়ে ব্যাট পুড়িয়ে ফেলা খুবই দুঃখজনক: মুনিম শাহরিয়ার

 স্পোর্টস ডেস্ক 
০৮ অক্টোবর ২০২২, ১২:৩৭ পিএম  |  অনলাইন সংস্করণ

পাঁচ আন্তর্জাতিক ম্যাচে সুযোগ পেয়েছিলেন গত বিপিএলের দুর্দান্ত ব্যাটার মুনিম শাহরিয়ার। কিন্তু বিশ্বপরিসরে হাসেনি তার ব্যাট। ৭২ স্ট্রাইকরেটে মুনিমের সংগ্রহ করেন মাত্র ৩৪ রান। ফলাফল, এশিয়া কাপের আগে জাতীয় দল থেকে বাদ পড়েন এ তরুণ ক্রিকেটার।

জাতীয় দল থেকে বাদ পড়ার পর কারও সহানুভূতি চান না বলে ফেসবুকে স্ট্যাটাসও দেন মুনিম। যা ওই সময় দেশের ক্রিকেটমহলে তোলপাড় ফেলে দেয়। 

শনিবার ভোরে এক স্ট্যাটাস দিয়ে ফের আলোচনায় মুনিম।  প্রশ্ন উঠেছে কাকে বা কাদেরকে উদ্দেশ্য করে এ পোস্ট দিয়েছেন তিনি।ময়মনসিংহের এ তরুণ ব্যাটার জানালেন, ক্রিকেটে উল্লেখযোগ্য কিছু করতে না পেরে ব্যাট পুড়িয়ে ফেলা কিংবা আত্মহত্যার চিন্তা করা দুঃখজনক। 

মুনিম তার স্ট্যাটাসে লিখেছেন, ‘দুর্বলদের জন্য ক্রিকেট না। এতো এতো ছেলে প্র্যাকটিস করে  খেলে কিন্তু ১১ জনই। অনেক সময় সবাইকে সুযোগ দেয়া যায়না। আসলে আমাদের বাস্তবতা বোঝা খুবই প্রয়োজনীয়। অনেক ছেলেকে দেখেছি দিনের পর দিন নিজের বাসা ছেড়ে প্রাকটিস করে অনেক দূরে, ঢাকা লীগে সুযোগের আশায়। নিজের বুঝতে হবে টাকা পয়সা খরচ, সময়ের মূল্য সম্পর্কে। একটা একাডেমিতে ৪০০/৫০০ জন প্র্যাকটিস করে। প্লেয়ার কিন্তু বের হয় ২/৩ জন। নিজেকে চেনাটা খুব ইম্পর্টেন্ট এখানে যে, আমাকে দিয়ে আসলেই হবে কিনা। আমি সময়, অর্থ অযথা ব্যয় করছি কিনা, আমার ট্যালেন্ট আছে কিনা। হয়তো উপরওয়ালা আমাকে রিযিক অন্যভাবে দিবে। লাইফ নিয়ে হতাশ হয়ে ব্যাট পুড়িয়ে ফেলা, কিংবা সুইসাইডাল চিন্তাভাবনা খুবই দুঃখজনক। আমার দেখা অনেক অভিজ্ঞতা থেকে বলছি। কারণ আমি এসব ছেলেদের অনেক কাছে থেকে দেখেছি। তাদের জন্যই এসব বলা। সবাই ভালো থাকুক, সবার জীবন সুন্দর হোক।’

পোস্ট দেওয়ার পর ৬ ঘণ্টায় ৭ হাজারের বেশি রিয়েক্ট জমা পড়েছে।  প্রায় ছয়শ কমেন্ট জমা পড়েছে। অনেকেই মুনিমের ক্যারিয়ার নিয়ে শুভকামনা জানিয়েছেন।

প্রসঙ্গত, বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফরচুন বরিশালের হয়ে ব্যাটিংয়ে ঝড় তোলা মুনিম শাহরিয়ারকে নিয়ে দারুণ সম্ভাবনা দেখেছিল বিসিবি।

মুনিমের ভূয়সী প্রশংসা করে দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বলেছিলেন, এবারের বিপিএলের আবিষ্কার মুনিম।

কিন্তু জাতীয় দলে সুযোগ পেয়ে তা কাজে লাগাতে পারেননি ময়মনসিংহের এ তরুণ ক্রিকেটার।

সবশেষ বিপিএলে মাত্র ৬ ইনিংস খেলে ১৫২ স্ট্রাইকরেটে ১৭৮ রান করে তাক লাগিয়ে দেন মুনিম। ২০২১ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়া ঢাকা প্রিমিয়ার লিগেও ১৪৩ স্ট্রাইকরেটে ৩৫৫ রান করেছিলেন মুনিম।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন