আর্জেন্টিনাকে ফেভারিট মানছেন না মেসি

 ইশতিয়াক সজীব 
১৬ নভেম্বর ২০২২, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপে বরাবরই ফেভারিটের কাতারে থাকে আর্জেন্টিনা। দীর্ঘদিন একসঙ্গে খেলায় এবারের দলটার সমন্বয়ও চমৎকার। গত বছর কোপা আমেরিকা জিতে ২৮ বছরের শিরোপাখরা ঘুচিয়েছে লিওনেল স্কালোনির দল। ফিফা র‌্যাংকিংয়ে তিনে থাকা দলটি টানা ৩৫ ম্যাচে অপরাজিত।

তবু এবারের বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফেভারিট মানছেন না খোদ অধিনায়ক লিওনেল মেসি। তার মতে, এবারের বিশ্বকাপে ফেভারিট ফ্রান্স ও ব্রাজিল। বিশ্বকাপের আগে আবুধাবিতে আজ নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হবে আর্জেন্টিনা। গত দুদিন আবুধাবির আল নাহিয়ান স্টেডিয়ামে মেসির অনুশীলন দেখতে দর্শকের ঢল নেমেছিল। সমর্থক ও গণমাধ্যমের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকলেও মেসির পা মাটিতেই রয়েছে।

আত্মতুষ্টি ও ফেভারিট-তত্ত্বের ফাঁদ এড়াতে নিজের দলকে ফেভারিটের কাতারে রাখতে চান না আর্জেন্টাইন মহাতারকা। মেসির মতে, ৩৬ বছর পর বিশ্বকাপ জিততে চাইলে আর্জেন্টিনাকে সবার আগে যে কাজটা করতে হবে, তা হলো ফেভারিটের তকমা গায়ে লাগানো যাবে না। আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপজয়ী দলের সদস্য হোর্হে ভালদানোকে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘এখন সব দলের বিপক্ষে খেলাই কঠিন। বিশ্বকাপে সব দলকে হারানো কঠিন। অপরাজিত যাত্রায় ইউরোপের দলগুলোর বিপক্ষে আমরা খুব বেশি ম্যাচ খেলিনি।

যদিও ওরা আমাদের বিপক্ষে খেলতে পছন্দ করে না। তবে লাতিন দলগুলোকেও হারানো কঠিন। আমরা ভালো ফর্ম নিয়ে বিশ্বকাপে খেলব। কিন্তু আমরা ফেভারিট তকমার ফাঁদে পা দিতে চাই না। আমাদের বাস্তববাদী হতে হবে। প্রতিটি ম্যাচ ধরে এগোতে হবে। আমরা শিরোপার জন্য লড়াই করব। তবে সবার আগে প্রথম ম্যাচটা জিততে হবে।’ ২২ নভেম্বর সৌদি আরব ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ শুরু করবে আর্জেন্টিনা।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : ফুটবল বিশ্বকাপ ২০২২

১২ ডিসেম্বর, ২০২২
২৪ নভেম্বর, ২০২২